kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

সাভারে ৪ কারখানার ৮ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

২২ সেপ্টেম্বর, ২০২০ ১৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



সাভারে ৪ কারখানার ৮ লাখ টাকা জরিমানা

সাভারের ভাকুর্তা ইউনিয়নের অনুমোদন ছাড়া বায়ুদূষণকারী পাঁচটি টায়ার পাইরোলাইসিস কারখানাকে আট লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। একই সাথে এক্সকেভেটর দ্বারা টায়ার পাইরোলাইসিস কারখানার স্থাপনা সম্পূর্ণরূপে গুড়িয়ে দিয়ে কারখানাগুলোর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। এসকল কারখানায় পুরাতন টায়ার পুড়িয়ে জ্বালানি তেল তৈরি করে পরিবেশ দূষণ করা হতো। 

মঙ্গলবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট শাখা ও পরিবেশ অধিদপ্তর, ঢাকা জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে এ অভিযান চালানো হয়। ভাকুর্তা ইউনিয়নের মোগড়াকান্দা ও মাঝিপাড়া গ্রামে এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

জরিমানাকৃত কারখানাগুলোর মালিকরা হলেন- ভাকুর্তা এলাকার মিনহা রিসাইক্লিং এর স্বত্তাধিকারী মোখলেছুর রহমান, সারা ভাকুর্তা পাইরোলাইসিস কম্পানি-১ এর স্বত্তাধিকারী সাইফুল ইসলাম, সারা ভাকুর্তা পাইরোলাইসিস কম্পানি-২ হাবিবুর রহমান ও অপর একটি কম্পানির মালিক মোহাম্মদ মহসিন।

পরিবেশ অধিদপ্তরের নির্বহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, অবৈধভাবে পরিচালিত বায়ু দূষণকারী সকল কারখানা বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা রয়েছে। এসব কারখানাগুলোতে পুরাতন টায়ার সংগ্রহ করে তা পুড়িয়ে জ্বালানি তেলসহ পরিবেশের মারাত্মক ক্ষতিকর উপাদান তৈরি করা হতো। 

তিনি আরো বলেন, পাঁচটি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে চারটি কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা ও একটি কারখানার মালিক পলাতক থাকায় তার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক, মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব, হায়াত মাহমুদ রকিব এবং পরিদর্শক মো. মির্জা আসাদুল কিবরিয়া উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা