kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণে ত্রুটি, জনমনে ক্ষোভ

'সমস্যা হয়েছে ভেঙে ফেলেছি, আপনাদের কি লেখার আছে লেখেন'

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি   

২১ সেপ্টেম্বর, ২০২০ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



'সমস্যা হয়েছে ভেঙে ফেলেছি, আপনাদের কি লেখার আছে লেখেন'

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলা পরিষদ চত্বরে তৈরি হওয়া বঙ্গবন্ধুর ম্যুরাল প্রকৌশলীর খামখেয়ালির কারণে ভেঙে নতুন করে তৈরি করা হচ্ছে। এ নিয়ে ইউএনও স্বয়ং সংশ্লিষ্ট প্রকৌশলীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

দেশের প্রতিটি উপজেলা পরিষদে সরকারি নির্দেশনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল তৈরির উদ্যোগ নেওয়া হয়। এরই অংশ হিসেবে রাণীশংকৈল উপজেলা পরিষদ চত্বরে টেন্ডার আহ্বানের মাধ্যমে ম্যুরাল তৈরি সম্পন্ন হয়। 

কিন্তু কাজটি এস্টিমেট ও ডিজাইন অনুযায়ী না হওয়ায় গত ১৭ সেপ্টেম্বর বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী আফরিদা কাজটি বুঝে নিতে অস্বীকৃতি জানান এবং ম্যুরালটি পুনরায় সঠিকভাবে নির্মাণের জন্য প্রকৌশলীকে নির্দেশ দেন।

জানা গেছে, উপজেলা পরিষদে সাড়ে ৬ লাখ টাকা ব্যয়ে ৭-২০১৯-২০ এলটিএম নম্বর নোটিশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল গত ২৪ ফেব্রুয়ারি টেন্ডার আহ্বান করে। ১০ মার্চ শিডিউল বাছাই করে গুলনাহার এন্টারপ্রাইজ ঠিকাদার প্রতিষ্ঠানকে নিয়োগ করা হয়। কিন্তু কাজটির নির্মাণের শেষ প্রান্তে তার ব্যাপক ত্রুটি ধরা পড়ে। এ বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদারের সাথে কথা বললে তিনি জানান, প্রকৌশলীর পরামর্শমতে কাজটি করা হয়েছে। এ নিয়ে উপজেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মহলে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

২১ সেপ্টম্বর সোমবার সরেজমিন গিয়ে দেখা গেছে, তৈরিকৃত ম্যুরালটি ভেঙে ফেলে নতুন করে কাজ শুরু হয়েছে। সংশ্লিষ্ট প্রকৌশলীর অবহেলার কারণে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙ্গা-গড়ার ঘটনায় উপস্থিত অনেকেই অসন্তোষ প্রকাশ করেন।

উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা বলেন, উপজেলা পরিষদে জাতির পিতার ম্যুরাল তৈরির বিষয়টি শুধুমাত্র প্রকৌশলীর দায়িত্বহীনতার কারণেই এ অবস্থা হয়েছে। এতে আমি ভীষণ ক্ষোভ প্রকাশ করছি।

উপজেলা প্রকৌশলী তারেক বিন ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, 'সমস্যা হয়েছে ভেঙে ফেলেছি। আপনাদের কি লেখার আছে লেখেন'। এ বলে তিনি ফোন কেটে দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী আফরিদা জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরির কাজটি তারা ডিজাইন অনুযায়ী করতে পারেনি। তাই আমি ডিজাইন অনুযায়ী কাজটি বুঝে নেব।

মন্তব্য



সাতদিনের সেরা