kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

স্লুইস গেট দিয়ে পানি ঢুকে কৃষকের সর্বনাশ

বদলগাছী-মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি   

১৯ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৪১ | পড়া যাবে ২ মিনিটে



স্লুইস গেট দিয়ে পানি ঢুকে কৃষকের সর্বনাশ

নওগাঁর বদলগাছীতে স্লুইস গেট দিয়ে মাঠে নদীর পানি ডুকে অসময়ে কপাল পুড়ল শতশত কৃষকের। আকাশের বৃষ্টি নেই তার পরেও নদীর পনি ঢুকে বিলাশবাড়ী ইউনিয়ন মাঠে প্রায় দুই হাজার বিঘা জমির রোপা আমন ধান নিমজ্জিত হয়ে গেছে।

বারফালা গ্রামের লতিফুল ইসলাম ও সাহেব আলী জানান, বৃষ্টি ছিল না। উজান থেকে পানি নেমে আসে। কয়েক দিনের ব্যবধানে তুলশীগঙ্গা ও ছোট যমুনা নদীর পানি ব্যাপক হারে বৃদ্ধি পায়। এ সময় তুলশী গঙ্গা নদীর খলসাকুড়ি সোনা পাতিলা খালের উপর নির্মিত স্লুইস গেটের সবগুলো গেট খোলা ছিল। তুলশীগঙ্গা নদীর পানি সোনা পাতিলা খাল দিয়ে বিলাশবাড়ী ইউপি মাঠে ঢুকে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। এতে প্রায় দুই হাজার বিঘা জমির রোপা আমন ধানের ভয়াবহ ক্ষতি হয়েছে।

তারা জানায়, দুই দিন পর স্লুইস গেট বন্ধ করে দিলেও গেটগুলো বিকলের কারণে মাঠে পানি আসছিল। এরপর গ্রামবাসী বস্তা দিয়ে ফাঁকা স্থান বন্ধ করে দেয়।

এলাকাবাসী আরো জানায়, নদীতে পানি বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে গেট বন্ধ করে দিলে ধান ডুবে যেত না। কৃষকরা ক্ষতিগ্রস্ত হত না। 

বিলাশবাড়ী ইউপি চেয়ারম্যান মো. সাইদুর রহমান কেটু জানান স্লুইজ গেটগুলো বিকল হয়ে পড়েছে গেটগুলো সংস্কার করা খুবই জরুরি। 

এ বিষয়ে নওগাঁ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান এর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

মন্তব্য



সাতদিনের সেরা