kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

বেশ শান্ত চাঁদপুরের ধনগোদা নদী, তবুও হঠাৎ বাঁধে ধস

চাঁদপুর প্রতিনিধি    

১৯ সেপ্টেম্বর, ২০২০ ১১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



বেশ শান্ত চাঁদপুরের ধনগোদা নদী, তবুও হঠাৎ বাঁধে ধস

হঠাৎ করে চাঁদপুরে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের নদীপাড়ের বেশ কিছু অংশ ধসে গেছে। গতকাল শুক্রবার রাতে এই প্রকল্পের কাচারিকান্দি এলাকার ধনাগোদা নদীপাড়ে এই ঘটনায় প্রায় একশ মিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। এতে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন স্থানীয়রা।   

মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প পানি ব্যবহারকারী ফেডারেশনের সাধারণ সম্পাদক আলাউদ্দিন সরকার জানান, শুক্রবার রাতের এই ঘটনার পর স্থানীয়দের নিয়ে বাঁধের ধসে যাওয়া অংশে বালিভর্তি বস্তা ফেলা হয়। তবে ঘটনার পর থেকে স্থানীয়রা ভাঙন আতঙ্কে রয়েছেন।

এসময় ঘটনাস্থলে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ওসিসহ জনপ্রতিনিধিরা ছুটে আসেন।
এদিকে, নতুন করে যেনো না ভাঙে তার জন্য শনিবার ভোর থেকে বাঁধের ক্ষতিগ্রস্ত অংশে বালিভর্তি বস্তা ফেলতে দেখা গেছে। তবে আজ সকাল ৯টা পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কোনো কর্মকর্তাকে ঘটনাস্থলে তদারকি করতে দেখা যায়নি।

সরেজমিন ঘুরে দেখা গেছে, এ সময় ধনাগোদা নদী বেশ শান্ত। তবে হঠাৎ করে কেনো বাঁধের অংশবিশেষ ধসে পড়েছে, তার কোনো কারণ খুঁজে পাননি স্থানীয়রা।

বিগত ১৯৮৬ সালে মতলব উত্তরে ১৭ হাজার হেক্টর জমি নিয়ে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প চালু হয়। এই প্রকল্প অভ্যন্তরে কৃষকের জমি ও বিভিন্ন স্থাপনা নিরাপদ রাখতে ৬৬ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করা হয়। তাছাড়া প্রকল্প অভ্যন্তরে পানি সরবরাহ ও নিষ্কাশনের জন্য উদমদী ও কালিপুরা এলাকায় পৃথক দুটি স্লুইস গেইট স্থাপন করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা