kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

জন্মাষ্টমীর শোভাযাত্রা হচ্ছে না, উৎসবের অর্থ দিয়ে খাবার পাবে দরিদ্ররা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১০ আগস্ট, ২০২০ ২০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



জন্মাষ্টমীর শোভাযাত্রা হচ্ছে না, উৎসবের অর্থ দিয়ে খাবার পাবে দরিদ্ররা

হিন্দু ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শ্রীশ্রী জন্মাষ্টমী আগামীকাল মঙ্গলবার। শুভ জন্মাষ্টমী উপলক্ষে প্রত্যেক বছর ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা থেকে বর্ণাঢ্য মহাশোভাযাত্রা বের হতো। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ রোধে এবার সনাতন ধর্মাবলম্বীদের উৎসব জন্মাষ্টমীর শোভাযাত্রা হবে না বলে ঘোষণা দিয়েছে শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ-বাংলাদেশ কেন্দ্রীয় কমিটি। তবে মঙ্গলবার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব শুধু ধর্মীয় বিধি মেনে পূজা-প্রার্থনার মধ্য দিয়ে উদ্যাপিত হবে।

আজ সোমবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দে বলেন, করোনাকালে সব আয়োজনই হবে সীমিত পরিসরে। করোনা থেকে সুরক্ষায় সারা দেশে রাজপথে জন্মাষ্টমীর শোভাযাত্রা বের না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন শুধু মন্দিরে পরম প্রেমময় ভগবান শ্রীকৃষ্ণের পূজা অনুষ্ঠিত হবে। জন্মাষ্টমী উৎসবের খরচের অর্থ দিয়ে সারা দেশে মহানগর, জেলা ও উপজেলায় করোনাকালীন হতদরিদ্র, নিম্ন-মধ্যবিত্ত অসহায় পরিবারের মাঝে ও অনাথালয়ে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে এবং চিকিৎসা সেবা প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ও চট্টগ্রামের রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত, সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. তপন কান্তি দাশ ও সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. চন্দন তালুকদার।

এ সময় আরো উপস্থিত ছিলেন পরিষদের কার্যকরি সভাপতি ডা. মনোতোষ ধর, কেন্দ্রীয় সহ-সভাপতি অলক দাশ, যুগ্ম সম্পাদক প্রকৌশলী আশুতোষ দাশ প্রমুখ।

জন্মাষ্টমী উপলক্ষে আজ থেকে তিন দিনব্যাপী আয়োজিত মাঙ্গলিক অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে মঙ্গলবার সকাল ১০টায় বিভিন্ন অনাথ আশ্রমে খাদ্যসামগ্রী বিতরণ, সন্ধ্যা ৭টায় গীতাপাঠ ও সন্ধ্যারতি, ৮টায় দেশ, জাতি ও বিশ্বমানবের মঙ্গল কামনায় সমবেত প্রার্থনা, রাত ১২টায় ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পূজা।

বুধবার সন্ধ্যা ৭টায় গীতাপাঠ ও সন্ধ্যারতি, ৮টায় পঞ্চতত্ত্ব ভজন ও নামসবিংকীর্ত্তন। বৃহস্পতিবার দুপুর ১২টায় শ্রীশ্রী রাধাকৃষ্ণের ভোগ ও পূজা, সন্ধ্যা ৭টায় গীতাপাঠ, সন্ধ্যারতি ও নামসংকীর্ত্তন।

মন্তব্য



সাতদিনের সেরা