kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

প্রভাবশালীদের ভয়ে ঘরছাড়া মুক্তিযোদ্ধা পরিবার

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি   

১০ আগস্ট, ২০২০ ১৯:১২ | পড়া যাবে ২ মিনিটে



প্রভাবশালীদের ভয়ে ঘরছাড়া মুক্তিযোদ্ধা পরিবার

চট্টগ্রামের বোয়ালখালীতে এক মুক্তিযোদ্ধা পরিবারকে বসতভিটা থেকে উচ্ছেদের অভিযোগ পাওয়া  গেছে। ভিটেমাটি হারিয়ে প্রভাবশালীদের ভয়ে পরিবার নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন মুক্তিযোদ্ধা ও তার পরিবার। তার বাবাও একজন শহিদ মুক্তিযোদ্ধা।

খোঁজ নিয়ে জানা গেছে, বোয়ালখালী উপজেলার কড়ল ডেঙ্গা ইউনিয়নের শহিদ মুক্তিযোদ্ধা আনর আলীর ছেলে মুক্তিযোদ্ধা আহমদ নবী (৬৬)। তিনি দীর্ঘদিন প্রতিবেশীর নির্যাতনের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

গত ৬ জানুয়ারি প্রতিবেশী নুরুল ইসলাম ও তার অনুসারীদের নেতৃত্বে তার পরিবারের ৫ জনকে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর আহত করলে পুলিশ একজনকে গ্রেপ্তার করে। পরে ওই আসামি জামিনে বেরিয়ে ভাড়াটে সন্ত্রাসী নিয়ে মুক্তিযোদ্ধা ও তার পরিবারকে মারধর করে বসত ঘর দখলে নেয়। ভিটেমাটি হারিয়ে ওই মুক্তিযোদ্ধা প্রাণের ভয়ে এলাকা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন।

ভুক্তভোগী মুক্তিযোদ্ধা আহমদ নবী বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেছি। দেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণের অপরাধে পাকবাহিনী তার বাবা মুক্তিযোদ্ধা আনর আলীকে নির্মমভাবে হত্যা করে। আজ দেশ স্বাধীন। কিন্তু নিজ ভূমে নিজেই পরাধীন হয়ে বসতভিটা হারিয়ে পালিয়ে বেড়াচ্ছি। আমি দেশের প্রধানমন্ত্রীর কাছে এ সুষ্ঠু বিচার চাই।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন মিয়া বলেন, তারা বাপ-ছেলে দুজনই মুক্তিযোদ্ধা ছিলেন। তার প্রতিবেশীরা অত্যন্ত প্রভাবশালী। দীর্ঘদিন ধরে তার পরিবারকে অত্যাচার করছে। বিষয়টি থানা পুলিশকে অবগত করা হয়েছে।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল করিম বলেন, ফৌজদারি অপরাধ হলে থানায় মামলা দিলে মামলা নেবেন বলে জানান তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা