kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

১৫ আগস্ট বাংলাদেশ বেতার গোপালগঞ্জ সেন্টারের দিনভর কর্মসূচি

গোপালগঞ্জ প্রতিনিধি   

৯ আগস্ট, ২০২০ ২০:৫১ | পড়া যাবে ৩ মিনিটে



১৫ আগস্ট বাংলাদেশ বেতার গোপালগঞ্জ সেন্টারের দিনভর কর্মসূচি

নানা প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ বেতার, গোপালগঞ্জ সেন্টার আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচারের উদ্যোগ গ্রহণ করেছে। জাতীয় শোক দিবসেও দিনব্যাপী প্রচারের জন্য বিশেষ অনুষ্ঠানের পরিকল্পনা গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানের মধ্যে রয়েছে- সকাল ৮টা ০৫ মিনিটে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, সকাল ৭টা ২৫ মিনিটে 'কাঁদো বাঙালি কাঁদো' শিরোনামে গ্রন্থনাবদ্ধ গানের অনুষ্ঠান, সকাল ৯টা ১০ মিনিটে 'বজ্রকণ্ঠের অমরত্ব' শিরোনামে বঙ্গবন্ধুর দেশে-বিদেশে প্রদত্ত গুরুত্বপূর্ণ ভাষণের ওপর ভিত্তি করে গৃহীত অনুষ্ঠান, সকাল ৯টা ৩০ মিনিটে 'হৃদয়ে বঙ্গবন্ধু' শীর্ষক অনুষ্ঠান। যেখানে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ ও বঙ্গবন্ধুর জীবন-কর্ম নিয়ে আলোচনা থাকবে।

এতে অংশ নেবেন গোপালগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক। সকাল ৯টা ৪৫ মিনিটে 'অমলিন তুমি বঙ্গবন্ধু' শিরোনামে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা ও গান নিয়ে গৃহীত অনুষ্ঠান। সকাল ১০টা ১০ মিনিটে বিশেষ আলোচনা অনুষ্ঠান 'জাতিসত্তার প্রাণপুরুষ'। এতে অংশ নেবেন গোপালগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ লুৎফর রহমান বাচ্চু, গোপালগঞ্জ পৌরসভার মেয়র কাজী লিয়াকত আলী লেকু ও সরকারি বঙ্গবন্ধু কলেজের সহকারী অধ্যাপক মাহমুদ আলী খন্দকার।

সকাল ১০টা ৩৫ মিনিটে 'পংক্তিমালায় মহানায়ক' শিরোনামে বঙ্গবন্ধুকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান, সকাল ৮টা ৫০ মিনিটে প্রচার হবে 'ডায়েরির পাতা' শিরোনামে কারাগারের রোজনামচা গ্রন্থ থেকে পাঠ। আরো থাকবে জাতির পিতাকে নিবেদিত বিভিন্ন খ্যাতিমান শিল্পীর গাওয়া গান, মুজিববর্ষের গান এবং থাকবে সমসাময়িক বিষয় করোনাভাইরাস ও বন্যায় করণীয় এবং স্বাস্থ্য সচেতনতা বিষয়ক জনকল্যাণমূলক বার্তা। এ ছাড়া বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত জাতীয় শোক দিবসের জাতীয় অনুষ্ঠান বাংলাদেশ বেতার, ঢাকা কেন্দ্রের মাধ্যমে রিলে করা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মধন্য ভূমিতে ২০১৮ সালের ১ নভেম্বর এই প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। নাম দেওয়া হয় বাংলাদেশ বেতার, গোপালগঞ্জ (এফ এম ৯২.০ মেগাহার্জ) কেন্দ্র। এই কেন্দ্রটি থেকে প্রায় ৫০ কিলোমিটার (সাররাউন্ডিং) এলাকার মানুষ অনুষ্ঠান শুনতে পারবে। তাতে খুলনা, বরিশাল, মাদারীপুর, ফরিদপুর, নড়াইল জেলার মানুষ অনুষ্ঠান শুনতে পারবে।

চলতি বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালিত হচ্ছে। তারই অংশ হিসেবে কেন্দ্রটি তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় মুজিববর্ষ এবং শোকের মাস আগস্ট যথাযথ গুরুত্ব সহকারে পালনে প্রচার করছে বিশেষ বিশেষ অনুষ্ঠানমালা।

গোপালগঞ্জ স্টেশনের পরিচালক শ্যামল কুমার দাস সাংবাদিকদের জানিয়েছেন, জাতির পিতার পুণ্য জন্মভূমিতে অবস্থিত বাংলাদেশ বেতার, গোপালগঞ্জ কেন্দ্রটি প্রকল্পের আওতাধীন থাকায় বহু সীমাবদ্ধতা রয়েছে। সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আমি এবং আমার সহকারী পরিচালকরা (অনুষ্ঠান) নিরলস পরিশ্রম, আন্তরিকতা দ্বারা সুন্দর সুন্দর অনুষ্ঠান উপহার দিয়ে চলেছি।

মন্তব্য



সাতদিনের সেরা