kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

বন্ধ বৌদ্ধ বিহার এখন নিস্তব্ধ সবুজ

বদলগাছী-মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি   

৮ আগস্ট, ২০২০ ১৫:২২ | পড়া যাবে ২ মিনিটে



বন্ধ বৌদ্ধ বিহার এখন নিস্তব্ধ সবুজ

প্রতিদিন সকালেই দর্শনার্থীদের আগমনে মুখরিত হত পাহাড়পুর বৌদ্ধবিহার যাদুঘর প্রাঙ্গন। রঙ বেরঙের ফুলের বাহার আর সবুজ প্রকৃতি যেন মন কেড়ে নিত। করোনা পরিস্থিতির কারণে কর্তৃপক্ষ গত ১৯ মার্চ পাহাড়পুর বৌদ্ধবিহার জাদুঘর বন্ধ ঘোষণা করেন। তারপর থেকেই বন্ধ আছে দর্শনার্থীদের কোলাহল ছোটাছুটি।

প্রতিদিন হাজার হাজার দর্শনার্থীদের পদচারণায় মুখরিত বিহার প্রাঙ্গন এখন নীরব নিস্তব্ধ সবুজ বেষ্টনীতে ছেয়ে গেছে। তবে ঈদের মধ্যে দর্শনার্থীদের ভিড় জমে। ঈদ উদযাপনের ২/৩ দিনের মধ্যে পাহাড়পুর বৌদ্ধ বিহারের রাজস্ব আয় আসে সাত থেকে আট লাখ টাকা। বিগত ছয় মাস থেকে পাহাড়পুর বৌদ্ধবিহার জাদুঘর বন্ধ থাকায় সরকার লাখ লাখ টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে।

জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে ৭৭ লাখ ২৪ হাজার ২৬৮ টাকা, ২০১৮-১৯ অর্থবছরে ৭৬ লাখ ৬০ হাজার ২৫০ টাকা এবং ২০১৯-২০ অর্থবছরে ৫৭ লাখ ৯২ হাজার ৫৩০ টাকা রাজস্ব আয় আসে। তবে করোনায় বৌদ্ধ বিহার জাদুঘর বন্ধ না রাখলে চলতি অর্থ বছরে উদযাপিত দুই ঈদে আরো অতিরিক্ত রাজস্ব আয় সরকারি কোষাগারে যোগ হত বলে বৌদ্ধবিহার কতৃপক্ষ মনে করেন। 

এ বিষয়ে পাহাড় বৌদ্ধ বিহার জাদুঘর তত্বাবধায়ক মো. আবু সাইদ ইনাম তানভীরুল জানান, কনোরা পরিস্থিতি মোকাবেলায় বৌদ্ধবিহারের কর্মকর্তা ও কর্মচারীসহ দর্শনার্থীদের সু-স্বাস্থ্য সুরক্ষায় সরকারের নির্দেশনায় বন্ধ রাখা হয়েছে। তবে বৌদ্ধবিহার ও জাদুঘর পরিষ্কার পরিচ্ছন্নসহ আরো দর্শন প্রিয় করা হয়েছে। সরকারের নিদের্শনা পেলেই দর্শনার্থীসহ পর্যটকদের জন্য উন্মুক্ত করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা