kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়ে ব্যতিক্রমী কুইজ প্রতিযোগিতা

বরগুনা প্রতিনিধি   

১৬ জুলাই, ২০২০ ১৯:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়ে ব্যতিক্রমী কুইজ প্রতিযোগিতা

স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর অনলাইনভিত্তিক ব্যতিক্রমী এক কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে বরগুনা জেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার থেকে শুরু করে আগামী ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত এ কুইজ প্রতিযোগিতার জন্য রেজিস্ট্রেশন করা যাবে। আজ বিকেলে এক প্রেস কনফারেন্সে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। 

এ প্রতিযোগিতার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের প্রাইজবন্ডের প্রথম পুরস্কারসহ লক্ষাধিক টাকার মোট ১০টি পুরস্কার ঘোষণা করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ এবং মুক্তিযুদ্ধের চেতনাকে নতুন প্রজন্মসহ সর্বস্তরের গণমানুষের কাছে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে অনলাইনভিত্তিক এই কুইজ প্রতিযোগিতার জন্য জাতির পিতা শেখ মুজিবুর রহমান রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি নির্ধারণ করা হয়েছে। বরগুনা জেলার ওয়েব পোর্টালে অনলাইন প্ল্যাটফর্মে রেজিস্ট্রেশন করে স্থানীয় অথবা দেশ-বিদেশের যেকোনো বরগুনাবাসী এ কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

১৫ আগস্ট দুপুর ১২টা থেকে ১২টা ৩০ মিনিটের মধ্যে অনলাইনভিত্তিক এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ কুইজে মোট ৫০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিযোগিতায় সর্বোচ্চ উত্তরদাতাদের মধ্য থেকে সর্বমোট ১০ জনকে বিজয়ী নির্ধারণ করে পুরস্কার প্রদান করা হবে। প্রদান করা হবে সম্মাননা স্মারক ও সার্টিফিকেট। এ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে থাকবে ৫০ হাজার টাকার প্রাইজবন্ড, দ্বিতীয় পুরস্কার ২০ হাজার টাকার প্রাইজবন্ড, তৃতীয় পুরস্কার ১৫ হাজার টাকার প্রাইজবন্ড, চতুর্থ পুরস্কার ১০ হাজার টাকার প্রাইজবন্ড এবং পঞ্চম পুরস্কার হিসেবে পাঁচ হাজার টাকা করে মোট ছয়টি পুরস্কার থাকবে। 

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘অসমাপ্ত আত্মজীবনী’ না পড়লে মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও তাঁর কর্ম সম্পর্কে অজ্ঞাত থেকে যাবে নতুন প্রজন্ম। তাই নতুন প্রজন্মসহ সর্বস্তরের মানুষকে জাতির জনক বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়তে উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমী এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা