kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

ভোলায় পিসিআর ল্যাব উদ্বোধন

নিজ অবস্থানে থেকে ঈদ উদযাপনের আহ্বান তোফায়েল আহমেদের

ভোলা প্রতিনিধি   

১৩ জুলাই, ২০২০ ১৮:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



নিজ অবস্থানে থেকে ঈদ উদযাপনের আহ্বান তোফায়েল আহমেদের

সাবেক বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমান করোনা পরিস্থিতিতে আসন্ন ঈদে এক স্থান থেকে অন্য স্থানে না গিয়ে নিজ নিজ অবস্থানে থেকে ঈদ উৎসব উৎযাপন করুন।

আজ সোমবার দুপুরে দ্বীপজেলা ভোলায় করোনা ভাইরাস শনাক্তের জন্য পিসিআর ল্যাব চালুর উদ্ধোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ভিডিও কনফারেন্সে তোফায়েল আহমেদ এমপির উদ্বোধন ঘোষণার পর জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক ও জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু ফিতা কেটে ল্যাবটি চালু করেন। ল্যাবটি চালু হওয়ায় এখন থেকে ভোলার করোনা পরীক্ষার জন্য নমুনা ঢাকা বা বরিশাল পাঠানো লাগবে না।

সাবেক ডাকসুর ভিপি তোফায়েল আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দ্বীপ জেলা ভোলায় করোনা ল্যাব স্থাপনের সর্বাত্মক ব্যবস্থা গ্রহণের জন্য ভোলাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানান। করোনার শুরুতেই জেলায় জেলায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের সময় বিছিন্ন দ্বীপ জেলা ভোলার মানুষের পক্ষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মোমিন টুল এ ল্যাবটি স্থাপনের জন্য আবেদন করেন করেন।

এদিকে অনলাইনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, পরিকল্পনা বিভাগের সচিব আবুল কালাম আজাদ, বরিশাল বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়ছারসহ স্থানীয় কর্মকর্তারা।

সিভিল সার্জন রতন কুমার ঢালী জানান, ২৫০ জেনারেল হাসপাতালে দ্বিতীয় তলায় ল্যাবটি স্থাপন করা হয়েছে। এ ল্যাবে প্রতিদিন গড়ে ২ শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা করা যাবে। এতদিন ভোলার রোগীদের পরীক্ষার রিপোর্ট আসতে দীর্ঘ সময় লাগতো। এখন থেকে ২৪ ঘণ্টার মধ্যেই রিপোর্ট পাওয়া যাবে। তিনি আরো জানান, দুজন ল্যাব কনসালটেন্ট, ৪ জন ডাক্তার ও ১২ জন টেকনোলজিস্ট নিয়ে প্রথম ধাপে এর কাজ শুরু হবে।

ভোলায় চিকিৎসা সহায়তায় ১০ জুন ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের নতুন ভবনে প্রায় ৩৩ লক্ষ টাকা ব্যয়ে অত্যাধুনিক এ পিসিআর ল্যাব স্থাপনের কাজ শেষ হয়। পরে ল্যাবটিতে করোনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর (পলিমার চেইন রি-এ্যাকশন) মেশিন স্থাপন করা হয় ১৬ জুন। পাশাপাশি পিসিআর মেশিন পরিচালনার দুই শিফটে কাজ করার জন্য ১৮ জনের একটি চিকিৎসক ও টেকনোলজিস্টদের প্রশিক্ষণ দেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা