kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

পাটকল খোলা ও শ্রমিকদের মুক্তির দাবি খুবি শিক্ষার্থীদের

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১১ জুলাই, ২০২০ ১৬:১৩ | পড়া যাবে ২ মিনিটে



পাটকল খোলা ও শ্রমিকদের মুক্তির দাবি খুবি শিক্ষার্থীদের

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার এবং গ্রেপ্তারকৃত শ্রমিক নেতাদের মুক্তির দাবিতে ভার্চুয়াল গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করা হয়েছে। শনিবার দুপুর ৩টা পর্যন্ত ১৩১ জন স্বাক্ষর করে এই কর্মসূচিতে অংশ নিয়েছেন।

জানা যায়, গুগল ফর্মের মাধ্যমে ৯ জুলাই রাত ৮টা থেকে শুরু হয়ে এই কর্মসূচি ১২ জুলাই পর্যন্ত চলবে। এরপর অনলাইনে এই কার্যক্রমের ফলাফল প্রকাশ করা হবে।

শিক্ষার্থীরা বলেন, সারা বিশ্বের মধ্যে সবচেয়ে সেরা জাতের পাট উৎপন্ন হয় আমাদের দেশে। অথচ দেশের রাষ্ট্রায়ত্ত পাটশিল্পের আজ কি করুণ দশা! বিশ্বে যখন পাট থেকে উৎপাদিত পণ্যের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে ঠিক তখন লোকসান দেখিয়ে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করার সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সচেতন নাগরিক হিসেবে তাদেরকে ভাবিয়ে তুলেছে।

মিলগুলো বন্ধ হলে এর সাথে জড়িত প্রায় ৭৫ হাজার শ্রমিক ও সংশ্লিষ্টদের ভবিষ্যৎ কি হবে- এই নিয়ে শিক্ষার্থীরা উদ্বেগ প্রকাশ করেন। এ ছাড়া পাটমিলের শ্রমিক নেতাদের গ্রেপ্তারের ঘটনায় নিন্দা জানিয়ে পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান শিক্ষার্থীরা। এসময় পাটকলগুলো আধুনিকায়ন ও তা পরিচালনায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আহবান জানান তাঁরা।

মন্তব্য



সাতদিনের সেরা