kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

১০ টাকায় ১২টি লেবু!

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি   

৭ জুলাই, ২০২০ ১৫:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



১০ টাকায় ১২টি লেবু!

বিশেষজ্ঞ চিকিৎসকদের তথ্যমতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের রোগমুক্তিতে লেবুর ভূমিকা অপরিসীম। বাংলাদেশে চলমান করোনাভাইরাসের সংক্রামণ বৃদ্ধির সাথে সাথে কুমিল্লায় লেবুর দাম ছিলো চড়া। গত এপ্রিল ও মে মাসে কুমিল্লায় এক হালি (৪টি) লেবু বিক্রি হয়েছে ১০০ থেকে ১২০ টাকায়। বর্তমানে সারা দেশের ন্যায় কুমিল্লাও করোনাভাইরাসের সংক্রামিত রোগীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেলেও কমেছে লেবুর দাম।

করোনাভাইরাসের সংক্রামণ ঠেকাতে নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত সকল পরিবার বাজার থেকে লেবু কেনায় বেড়েছে লেবুর চাহিদা। এদিকে বর্ষা মৌসুমে লেবুর প্রর্যাপ্ত ফলন হওয়ায় বাজারে সরবরাহও বেড়েছে প্রচুর। চাহিদার বিপরীতে সরবরাহ কয়েকগুন বৃদ্ধি পাওয়া বিগত যে কোন সময়ের চেয়ে বর্তমান বাজারে কমছে লেবুর দাম। 

সরেজমিনে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় সবজির হাট নিমসার বাজারে ঘুরে দেখা গেছে, এক হালি লেবু বিক্রি হচ্ছে ২ থেকে ৮ টাকায়। খুচরা বাজারে লেবু বিক্রি হচ্ছে ডজন ১০ টাকা থেকে শুরু ৩০ টাকায়। 

নিমসার বাজারের আড়ৎদার স্বপন মিয়া জানান, বর্তমানে (বর্ষা মৌসুমে) লেবুর সিজন। এ বছর ফলনও হয়েছে প্রচুর। আমাদের নিমসার বাজারে পার্বত্য অঞ্চল থেকেই বেশি লেবু আসে। এ বাজারে প্রতি পিছ লেবু ৫০ পয়সা থেকে শুরু করে সর্বোচ্চ ৩ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে কুমিল্লার চান্দিনা, দেবীদ্বার উপজেলার আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে শহরাঞ্চল থেকে শুরু করে গ্রাম গঞ্জের হাট-বাজারের এমন কোন সবজি দোকানী নেই যে তাঁর কাছে লেবু নেই। অনেক ভ্রাম্যমাণ লেবু বিক্রিতাও দেখা গেছে। যারা রিকশাভ্যানে করে প্রচুর পরিমাণ লেবু বিক্রি করতে দেখা গেছে। 

খুচরা বিক্রিতা রুবেল মিয়া জানান, আমি ভ্যান করে প্রতিদিন ঘুরে ঘুরে কাঁচামালের ব্যবসা করি। আজ থেকে এক মাস আগেও লেবু কেনার সাহস পেতাম না। কারণ এতো দামে (হালি ৪০ টাকা থেকে ৮০ টাকায়) কিনে বিক্রি করতে পারতাম না। এখন লেবু হালিতে নয় ব্যাগ ভর্তি বিক্রি করছি। এক ব্যাগ (নেটের ব্যাগে ৩০-৬০টি) লেবু বিক্রি করছি ৪০ টাকা থেকে ৮০ টাকায়।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডা. মনিরুজ্জামান জানান, লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন-সি রয়েছে। এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। চলমান করোনাভাইরাস মোকাবেলায় লেবুর কার্যকারিতা অপরিসীম।

মন্তব্য



সাতদিনের সেরা