kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

বজ্রপাত : দামুড়হুদায় হচ্ছে বজ্র সেন্টার, লাগানো হবে তালগাছ

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি   

৫ জুলাই, ২০২০ ১৭:১৫ | পড়া যাবে ২ মিনিটে



বজ্রপাত : দামুড়হুদায় হচ্ছে বজ্র সেন্টার, লাগানো হবে তালগাছ

বজ্রপাত থেকে রক্ষা পেতে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বিভিন্ন গ্রামের মাঠের সড়কের ধারে লাগানো হচ্ছে তালগাছের চারা। মাঠের ভেতরে নির্মাণ করা হচ্ছে বজ্র সেন্টার। এর মধ্যে দামুড়হুদার উপজেলার বিভিন্ন ইউনিয়নের মাঠের রাস্তার ধারে প্রায় ১১ শ চারা লাগানো হয়েছে। নির্মাণ করা হয়েছে ৫টি বজ্র সেন্টার। বাংলাদেশে সাম্প্রতিক সময়ে বজ্রপাতের সংখ্যা বেড়ে যাওয়ায় ব্যাপক প্রাণহানি ঘটছে। প্রাণহানি থেকে রক্ষা পেতে তালগাছ লাগানো হচ্ছে ও গড়ে তোলা হচ্ছে বজ্র সেন্টার।

দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজামান জানান, সাধারণত উঁচু গাছে বজ্রপাতের ঘটনা ঘটে থাকে। তালগাছ, নারিকেল গাছ, সুপারি গাছে বেশি বজ্রপাত ঘটে থাকে। বজ্রপাতে বেশির ভাগ মাঠে থাকা কৃষক মারা যায়। কৃষকদের প্রাণহানি থেকে রক্ষা পেতে চলতি মৌসুমে উপজেলা পরিষদ চত্বর, পুড়াপাড়া, জয়রামপুর ও হৈবতপুর মাঠের রাস্তায় ১১ শ তালগাছের চারা লাগানো হয়েছে। আগামী মৌসুমের জন্য তালের আঁটি সংগ্রহ করে চারা তৈরির কাজ ও চলছে। শুধু তাই নয় বজ্রপাতের সময় আশ্রয় নেওয়ার জন্য দামুড়হুদার গোবিন্দহুদা, নতিপোতা, কুড়ালগাছি, পারকৃষ্ণপুর-মদনা ও হাউলি ইউনিয়নের মাঠে বজ্র সেন্টার নির্মাণ করা হয়েছে। সেখানে বজ্রপাতের সময় করণীয় কি তার দিক-নির্দশনা দিয়ে সাইনবোর্ড লাগানো হয়েছে।

উল্লেখ্য, বছর দুয়েক আগে তৎকালীন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়া উদ্দীন আহাম্মেদ নির্দেশনায় জেলায় ৭ লাখ তালের চারা লগানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা