kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

আমতলীতে অনলাইন ক্লাস বঞ্চিত প্রাথমিকের অর্ধেক শিক্ষার্থী

আমতলী (বরগুনা) প্রতিনিধি   

২ জুলাই, ২০২০ ১৯:৫০ | পড়া যাবে ২ মিনিটে



আমতলীতে অনলাইন ক্লাস বঞ্চিত প্রাথমিকের অর্ধেক শিক্ষার্থী

বরগুনার আমতলী উপজেলার অর্ধেকেরও বেশি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বাড়িতে টিভি বা অন্য কোনো মাধ্যম না থাকায় তারা এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বলে জানায় উপজেলা শিক্ষা অফিস।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গত ৭ এপ্রিল থেকে সংসদ টেলিভিশনের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু করে। টিভি অনলাইন ক্লাসের প্রতিদিনের রুটিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

আমতলী উপজেলায় ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষার্থী রয়েছে প্রায় ২৩ হাজার ১৯৬ জন। তাদের মধ্য থেকে পাঁচ হাজার ১৫৯ জন অভিভাবকের বাসায় টেলিভিশন আছে। এক হাজার ৭৩১ জন শিক্ষার্থী বিকল্প ব্যবস্থায় সংসদ টিভি দেখতে পারছে। এ ছাড়া মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে টিভি অনলাইন ক্লাস করছে ২ হাজার ৫৬০ জন শিক্ষার্থী। বাকি ১৩ হাজার ৭৪৩ জন শিক্ষার্থী টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

এ ছাড়া উপজেলার অনেক স্থানে ডিশ লাইনের ব্যবস্থা না থাকা, যেসব স্থানে ডিশ আছে অথচ কেবল অপারেটররা সংসদ টিভি চ্যানেলটি সম্প্রচার করেন না, বাড়িতে টিভি না থাকা, অ্যানড্রয়েড ফোন না থাকা ও মোবাইলে ইন্টারনেটের ব্যবহার না জানার কারণে ১৩ হাজার ৭৪৩ জন শিক্ষার্থীরা টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মজিবুর রহমান বলেন, টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে উপজেলার অর্ধেকেরও বেশি শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে। সুবিধা না পাওয়া শিক্ষার্থীদের বিকল্প ব্যবস্থায় পাশের বাড়ি বা শিক্ষকদের বাড়িতে যেখানে সুবিধা আছে, সেখানে গিয়ে টিভি অনলাইন ক্লাসে অংশ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা