kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

এক দিনে সিলেট বিভাগে ১২৫ জন করোনায় আক্রান্ত

সিলেট অফিস   

৩০ জুন, ২০২০ ০৫:৩০ | পড়া যাবে ৩ মিনিটে



এক দিনে সিলেট বিভাগে ১২৫ জন করোনায় আক্রান্ত

সিলেট বিভাগের চার জেলায় চিকিৎসক, পুলিশ, র‌্যাব সদস্য ও স্বাস্থ্যকর্মীসহ আরো ১২৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে সিলেট জেলায় ৭৪ জন, সুনামগঞ্জের ১৪ জন এবং হবিগঞ্জে ও মৌলভীবাজারের ১ জন করে রয়েছেন। বাকি ৩৫ জন কোনো জেলার বাসিন্দা তা নিশ্চিত হওয়া যায়নি। 

সোমবার (২৯ জুন) সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ ল্যাব, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ল্যাব এবং ঢাকার ল্যাবে নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়।  

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায় বিষয়টি  নিশ্চিত করে জানান, ওসমানীর ল্যাবে সোমবার ২৮২টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে সিলেট জেলার ৪২ জন এবং বাকি তিন জেলার একজন করে শনাক্ত হয়েছেন। 

জানা গেছে, আক্রান্তদের মধ্যে চিকিৎসক, র‌্যাব ও পুলিশ সদস্য এবং স্বাস্থ্যকর্মীসহ সাধারণ মানুষ রয়েছেন। শনাক্তদের বেশির ভাগই সিলেট সিটি করপোরেশন ও সদর উপজেলার বলে জানা গেছে। 

নতুন শনাক্তদের মধ্যে সিলেট সিটি করপোরেশন ও সদর উপজেলায় ২৫ জন, বিয়ানীবাজারের ২ জন, ফেঞ্চুগঞ্জের ৮ জন, কানাইঘাটের ২ জন, ফেঞ্চুগঞ্জের ২ জন এবং বালাগঞ্জ উপজেলার ৩ জন রয়েছেন। বাকি তিনজন সিলেটের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। তারা সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার বাসিন্দা। 

এছাড়া একই দিন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় ৪৫ জনের করোনা শনাক্ত হয়। এদের মধ্যে ৩২ জন সিলেটের আর ১৩ জন সুনামগঞ্জ জেলার বাসিন্দা। 

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক হাম্মাদুল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, সোমবার বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৪৫ জনের করোনা শনাক্ত হয়েছে। 

এদিকে ঢাকার ল্যাবে নমুনা পরীক্ষায় সিলেট বিভাগের চার জেলার আরো ৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার (২৯ জুন) ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারে নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়। ১৪ দিন আগে তারা করোনা পরীক্ষার জন্য নমুনা জমা দিয়েছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান বলেন, ‘আজ ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারে সিলেট বিভাগের ২০৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ৩৫ জনের করোনা শনাক্ত হয়। গত ১৬ জুন তাদের নমুনা সংগ্রহ করা হয়। পরে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়। ১৪ দিন পর সোমবার রিপোর্ট এসেছে।’  

তিনি বলেন, ‘নতুন শনাক্তরা সিলেট বিভাগের বাসিন্দা বলে নিশ্চিত হওয়া গেলেও কোন জেলার তা জানা যায়নি। মঙ্গলবার সকালে তা জানা যাবে।’

মন্তব্য



সাতদিনের সেরা