kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

বরিশালের ল্যাব রবিবার বন্ধ থাকবে

বরিশাল অফিস   

৭ জুন, ২০২০ ০০:৪২ | পড়া যাবে ২ মিনিটে



বরিশালের ল্যাব রবিবার বন্ধ থাকবে

বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাব রবিবার বন্ধ থাকবে। ল্যাবের অভ্যন্তর জীবাণুমুক্ত করার কাজ চলায় এদিন করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হবে না। হাসপাতালের পরিচালক  ডা.মোহম্মদ বাকির হোসেন এতথ্য নিশ্চিত করেছেন।

চিকিৎসকরা জানান, পিসিআর মেশিনের কক্ষ ও যন্ত্রপাতিগুলো জীবানুমুক্ত করতেই একদিনের জন্য নমুনা পরীক্ষা বন্ধ রাখতে হচ্ছে।  ল্যাবের মেশিনপত্র ও রুমগুলোকে জীবানুমুক্ত করে  রবিবারই মেশিন পরীক্ষা করা হবে। সবকিছু ঠিক থাকলে সোমবার থেকে  থেকে পুরোদমে নমুনা পরীক্ষা এবং রিপোর্ট দেয়ার কাজ চলবে।  আইইডিসিআর ও স্বাস্থ্য দপ্তর কর্তৃপক্ষের সাথে আলোচনা করেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী দুই মাসের মধ্যে পিসিআর ল্যাবের কক্ষ ও যন্ত্রপাতি জীবানুমুক্ত করতে হয়।

ডা.মোহম্মদ বাকির হোসেন বলেন, ‘বরিশাল বিভাগের একমাত্র পিসিআর ল্যাব একদিন বন্ধ থাকায় নমুনা পরীক্ষায় কিছুটা জট লাগবে। সেক্ষেত্রে অতি জরুরী কেসগুলো ঢাকায় পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে।’

শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের দ্বিতীয় তলায় স্থাপিত পিসিআর ল্যাব চালু হয়েছে ৮ এপ্রিল। প্রথম কয়েকদিন বরিশাল জেলা ও শেবাচিম হাসপাতালে ভর্তি সন্দেহভাজন রোগীদের নমুনা পরীক্ষা করা হয়। পরে বরিশাল বিভাগের ৬ জেলার সকল নমুনা পরীক্ষা করা হচ্ছে এখানে।

মন্তব্য



সাতদিনের সেরা