kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

যাত্রীবাহী লঞ্চ চলাচল

চাঁদপুরে শেষ পর্যন্ত মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

চাঁদপুর প্রতিনিধি   

১ জুন, ২০২০ ১৮:০৭ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদপুরে শেষ পর্যন্ত মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

করোনা পরিস্থিতির মধ্যে যাত্রীবাহী লঞ্চ চলাচলের শুরুটা সরকারের বেঁধে দেওয়া নিয়মে থাকলেও শেষপর্যন্ত তা আর ধরে রাখা যায়নি। বাড়তি যাত্রীর কারণে নিয়ম শিথিল করতে বাধ্য হয় চাঁদপুর নদীবন্দর কর্তৃপক্ষ। এতে হুড়মুড় করে যাত্রীরা উঠে পড়ে লঞ্চে। এমনই ছিল সোমবার দ্বিতীয় দিনের চিত্র।

ভোর ৬টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত রাজধানী সদরঘাটের উদ্দেশ্যে চারটি লঞ্চ যাত্রী নিয়ে চাঁদপুর ত্যাগ করে। এ সময় লঞ্চে যথাযথভাবে শারীরিক দূরত্ব নিয়ে যাত্রীদের অবস্থান করতে দেখা যায়। তার আগে লঞ্চ টার্মিনালের প্রবেশ পথে জীবণুনাশক স্প্রে এবং হ্যান্ড স্যানিটাইজার মেখে প্রতিটি যাত্রীকে লঞ্চে যাবার ব্যবস্থা করে বিআইডব্লিউটিএ। কিন্তু যাত্রীর চাপ বাড়তে শুরু করায় সকাল সাড়ে ১০টার পর সেই ধারা আর রক্ষা করা যায়নি। কয়েক হাজার যাত্রীর চাপে আগের সিদ্ধান্ত থেকে পিছু হটে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং দায়িত্ব পালনকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এমন পরিস্থিতিতে দুপুর ১টা পর্যন্ত আরো চারটি লঞ্চ রাজধানী সদরঘাটের উদ্দেশ্যে চাঁদপুর ত্যাগ করে।

বিআইডব্লিউটিএ‘র উপপরিচালক, চাঁদপুর বন্দর কর্মকর্তা আবুল বাসার মজুমদার বলেন, করোনা পরিস্থিতিতে যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা করে সবধরণের প্রস্তুতি নেওয়া হয়। কিন্তু একটি বাড়তি যাত্রীর চাপ। অন্যদিকে, লঞ্চ স্বল্পতার কারণে তা ভেস্তে যায়। এই নিয়ে পরিস্থিতির উন্নতি করতে হলে বাড়তি আরো কিছু যাত্রীবাহী লঞ্চ চালু করা দরকার। না হয়, শারীরিক দূরত্ব বজায় রেখে লঞ্চ চলাচল স্বাভাবিক রাখা দু:সাধ্য হবে।

নৌপুলিশ চাঁদপুর থানার ওসি জাহিদুল ইসলাম বলেন, জেলা গোয়েন্দা পুলিশ, সদর মডেল থানা পুলিশ জেলা প্রশাসন সংশ্লিষ্ট এবং বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের নিয়ে পরিস্থিতির সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে। 

এদিকে, চলাচলকারী লঞ্চগুলোর বেশ কয়েকজন মালিক প্রতিনিধি জানান, দীর্ঘ ২ মাস বন্ধ এবং ঈদ পরবর্তী কারণে এখন হয়তো যাত্রীর চাপ আছে। তবে আগামী কয়েক দিনের এমনটা থাকবে না।

প্রসঙ্গত, লঞ্চ চলাচলের শুরুর দিনে যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষায় ব্যর্থ হওয়া চাঁদপুর বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাককে সাময়িকভাবে বরখাস্ত করে বিআইডব্লিউটিএ। তার জায়গায় নতুন করে নিয়োগ দেওয়া হয়, প্রধান কার্যালয়ের প্রশাসনিক শাখায় কর্মরত আবুল বাসার মজুমদারকে। গতকাল রবিবার বিকেলেই চাঁদপুরে যোগ দেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা