kalerkantho

সোমবার । ২২ আষাঢ় ১৪২৭। ৬ জুলাই ২০২০। ১৪ জিলকদ  ১৪৪১

দিনাজপুরে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ ৫

দিনাজপুর প্রতিনিধি   

৩১ মে, ২০২০ ১২:৩২ | পড়া যাবে ২ মিনিটে



দিনাজপুরে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ ৫

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার কমলেও জিপিএ ৫ ববেড়েছে। কমেছে শতভাগ পাস করা স্কুলের সংখ্যা। এবারে গড় পাসের হার ৮২.৭৩ । যা গতবার ছিল ৮৪.১০। ৩১ মে রবিবার সকাল সাড়ে ১১টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।  

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯১ হাজার ৮২১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৬৮৫ জন। এদের মধ্যে ছাত্র ৯৮ হাজার ৮৩৩ জন ও ছাত্রী ৯২ হাজার ৯৮৮ জন। গড় পাসের হার ৮২.৭৩ ভাগ। ছাত্রদের পাসের হার ৮১.২২ ভাগ ও ছাত্রীদের পাসের হার ৮৪.৩২ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ১২০৮৬ জন। যা গতবার ছিল ৯ হাজার ২৩ জন। এদের মধ্যে ছাত্র ৬৩২৬ জন ও ছাত্রী ৫৭৬০ জন। জিপিএ ৫ গতবারের চেয়ে ৩ হাজার ৬৩ বেশি।

এসএসসি পরীক্ষায় শতভাগ পাশকৃত বিদ্যালয়ের সংখ্যা ১২২, যা গতবার ছিল ১৩৮টি। শতভাগ পাসকৃত স্কুলের সংখ্যা গতবারের চেয়ে এবার ১৬ কম। কেউই পাস করেনি এমন (শূন্য ফলাফল প্রাপ্ত) বিদ্যালয়ের সংখ্যা ১টি। 

ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেন, বিগত বছরের তুলনায় এবার পাসের হার কম হলেও ফলাফলের মানদণ্ড ভালো। ফলাফল নিয়ে বিতর্কের কোনো সুযোগ নেই।

মন্তব্য



সাতদিনের সেরা