kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

লাকসামে করোনায় প্রথম মৃত্যু

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি   

২৯ মে, ২০২০ ০০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



লাকসামে করোনায় প্রথম মৃত্যু

কুমিল্লার লাকসামে করোনার প্রথম এক ব্যক্তি মারা গেছেন। মৃত ওই ব্যক্তির নাম মো. হেদায়েত উল্লাহ (৫৫)। তিনি পৌরসভার ৫নম্বর ওয়ার্ডের রাজঘাট এলাকার বাসিন্দা। আজ বৃহস্পতিবার রাতে তিনি নিজ বাসায় মারা যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে সর্বোচ্চ সতর্কতায় রাতেই দ্রুত তার মৃতদেহ দাফন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূ্ত্রে জানা গেছে, গত ৭ মে আক্রান্ত ওই ব্যক্তি চট্টগ্রাম থেকে বাড়ি আসেন। বাড়ি আসার পর তিনি হোম কোয়ারেন্টিনে না থেকে অবাধে পরিবারের সদস্যদের সংস্পর্শে যান। রাজঘাট এলাকার দোকান-পাটে এবং শহরের দৌলতগঞ্জ বাজারে অবাধে বিচরণ করেন।

সংবাদ পেয়ে উপজেলা স্বাস্থ্য বিভাগ গত ১৪ মে ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠায়। পরদিন রাতে পরীক্ষার ফলাফলে করোনা পজেটিভ আসে। পরে আক্রান্ত ওই ব্যক্তিকে হোম আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হয় এবং ওই বাড়িটিসহ এলাকা লকডাউন করে দেওয়া হয়।

অপরদিকে, গত ১৬ মে আক্রান্ত ওই ব্যক্তির পরিবারের বাকি পাঁচ সদস্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হলে তাদেরও সকলের রিপোর্ট পজেটিভ আসে। ফলে ওই পরিবারের মোট ৬ সদস্য করোনায় আক্রান্ত হন। এছাড়া ওই ব্যক্তির মেয়ের জামাই তাদের সংস্পর্শে এসে করোনায় সংক্রামিত হন। তার বাড়ি পশ্চিম গাঁও সোয়াছোয়ানী এলাকায়। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের এমবিএ শেষ বর্ষের শিক্ষার্থী।

লাকসাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আবদুল আলী জানান, করোনায় আক্রান্ত হয়ে উপজেলায় এই প্রথম একজন মারা গেলেন। করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে বাসা-বাড়িতে থাকার পরামর্শ দেন।

মন্তব্য



সাতদিনের সেরা