kalerkantho

শুক্রবার। ২৬ আষাঢ় ১৪২৭। ১০ জুলাই ২০২০। ১৮ জিলকদ ১৪৪১

জামালপুর পিসিআর ল্যাবের যন্ত্র বিকল

জামালপুর প্রতিনিধি   

২৮ মে, ২০২০ ০০:৩২ | পড়া যাবে ২ মিনিটে



জামালপুর পিসিআর ল্যাবের যন্ত্র বিকল

আকস্মিক বন্ধ হয়ে গেছে জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব। বুধবার নমুনা পরীক্ষা হয়নি যন্ত্র বিকল হয়ে যাওয়ায়।  প্রকৌশলীদের সাথে যোগাযোগ করে ল্যাব চালু করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন ল্যাব ইনচার্জ অধ্যাপক ডা. এ কে এম মুসা।

ডা. এ কে এম মুসা কালের কণ্ঠকে জানান, বুধবার সকাল থেকেই পিসিআর ল্যাবে যান্ত্রিক সমস্যা দেখা দেয়। বিষয়টি ল্যাবের সফটওয়্যার এবং হার্ডওয়্যার সরবরাহ ও স্থাপনকারী প্রতিষ্ঠানের প্রকৌশলীদের সাথে যোগাযোগ করা হলে তারা কিছু তথ্য জানতে চান। তাদের মতে সফটওয়্যারে কোনো সমস্যা নেই। সমস্যা হয়েছে হার্ডওয়্যারে। ফলে ল্যাবের হার্ডওয়্যার যন্ত্রপাতি মেরামত বা সংযোজন করাতে হবে।

সূত্র জানায়, ঢাকার দুটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সরজমিন জামালপুর ল্যাবে আসার জন্য অনুরোধ করা হয়েছে। কিন্তু তারা জার্মানির প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করছেন। সেখান থেকে ফিরতি বার্তা পেলে তারা সিদ্ধান্ত নিবেন। এ অবস্থায় ল্যাব চালু করা নিয়ে অনিশ্চয়তা রয়েই গেছে।

জামালপুরের সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস বলেন, ‘পিসিআর ল্যাবে যান্ত্রিক সমস্যার কারণে বুধবার সেখানে নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি। পরীক্ষা করতে না পারা ৭৫টি নমুনা ও বুধবার জেলার সাতটি উপজেলা থেকে সংগৃহীত ১০০টি নমুনা ময়মনসিংহ পাঠানো হবে।’

জেলাভিত্তিক নমুনা পরীক্ষা করার লক্ষ্য নিয়ে সরকারের সিদ্ধান্তে স্বাস্থ্য মন্ত্রণালয় চট্টগ্রাম ভেটিরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে অব্যবহৃত থাকা একটি আরটি-পিসিআর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। গত ১২ মে নমুনা পরীক্ষার মধ্য দিয়ে এই ল্যাবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। গত ১৫ দিনে এই ল্যাবে ৮৬১টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা