kalerkantho

রবিবার । ২১ আষাঢ় ১৪২৭। ৫ জুলাই ২০২০। ১৩ জিলকদ  ১৪৪১

নীড়ে ফিরে যাবে ঝড়ে আহত পাখি

সোহেল হাফিজ, বরগুনা   

২১ মে, ২০২০ ০৭:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



নীড়ে ফিরে যাবে ঝড়ে আহত পাখি

প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে অন্ধকার রাতে তাল সামলাতে না পেরে গাছ থেকে সড়কে পড়ে যায় এই মাছরাঙ্গা পাখিটি। বুধবার রাত নয়টার দিকে বৃষ্টিতে ভিজে দমকা হাওয়ার সাথে লড়াই করে ক্লান্ত শ্রান্ত হয়ে মাটিতে পড়ে গুরুতর আহত হয় সে।

জেলা শহরের আব্দুল কাদের সড়কের তরুণ স্বাস্থ্যকর্মী আল আমিন পাখিটির এই অসহায়ত্ব দেখে তাকে বাঁচাতে এগিয়ে আসেন। পাখিটিকে প্রথমে গায়ের পানি মুছিয়ে খাঁচায় আটকে আলো জ্বালিয়ে কিছুটা উষ্ণতায় রাখেন। এরপর ধীরে ধীরে স্বাভাবিক হয়ে ওঠে আহত পাখিটি।

পাখিটির উদ্ধারকর্তা তরুণ আল আমীন বলেন, মাছরাঙ্গাটি এখন পুরোপুরি সুস্থ। তারপরে যেহেতু এখনো বাইরে ঝড় বৃষ্টি চলছে এবং অন্ধকার রাত সেহেতু আজ রাতটুকু তাকে নিরাপদে রেখে কাল সকালে অবমুক্ত করব বলে সিদ্ধান্ত নিয়েছি।

স্থানীয় একজন এলাকাবাসী সাইফুল ইসলাম বলেন, সৃষ্টির সেরা জীব হিসেবে সকল মানুষেরই সকল জীবের প্রতি মমতা থাকা উচিত। তিনি বলেন, আল আমিন ভাই যদি পাখিটিকে উদ্ধার না করতেন, তাহলে হয়তো পাখিটি আর বাঁচতে পারত না, সারা রাতে তাকে অন্য কোন প্রাণী আক্রমণ করতে পারত অথবা ঝড়-বৃষ্টিতে সে আরও অসুস্থ হয়ে মারা যেতে পারত। পাখিটির বাসায় তার কোন বাচ্চা আছে কিনা তাও বলা মুশকিল। যদি বাচ্চা থেকেই থাকে, তাহলে আজ যদি এই পাখিটির মৃত্যু হতো, তাহলে তার নীড়ে থাকা বাচ্চাগুলোর হয়তো করুণ মৃত্যু হতে পারত!

মন্তব্য



সাতদিনের সেরা