kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

সেনারা ফুল দিয়ে বলছেন

'ঘর থেকে কম বের হবেন'

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

৩১ মার্চ, ২০২০ ০১:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



'ঘর থেকে কম বের হবেন'

ঈদগাঁও বাসস্ট্যান্ডে সেনাবাহিনীর গাড়ি দেখেই পালাতে উদ্যোগী হন আলাউদ্দীন। এমন সময় তিনি দেখেন, এক সেনা সদস্য গাড়ি থেকে নেমে পথচারীদের ফুল দিচ্ছেন। কৌতূহলবশত এগিয়ে গেলে তাঁর হাতেও ফুল দিয়ে এক সেনা সদস্য তাঁকে অনুরোধ করেন, বিনা কারণে বাইরে ঘোরাঘুরি না করে তিনি যেন বাড়িতেই থাকেন। 

পথচারী আলাউদ্দীনের এমন অভিজ্ঞতা হয় গতকাল সোমবার। কিন্তু শুধু গতকাল নয়, অঘোষিত লকডাউন শুরুর পর থেকেই সেনাবাহিনী চেষ্টা করছে, কক্সবাজার ও চট্টগ্রামে বাইরে ঘোরাফেরা করা মানুষকে বুঝিয়ে বাড়ি পাঠাতে। কক্সবাজারের রামুর ১০ পদাতিক ডিভিশনের সেনা সদস্যরা কক্সবাজার জেলাসহ দক্ষিণ চট্টগ্রামের আটটি উপজেলার রাস্তায় রাস্তায় টহল দিচ্ছেন। তাঁরা সাধারণ মানুষকে ফুলের তোড়া দিয়ে করোনাভাইরাস সম্পর্কে সচেতন করার চেষ্টা চালাচ্ছেন।

ঈদগাঁও বাসস্ট্যান্ডে নিজের রিকশা নিয়ে অপেক্ষমাণ মনিরুজ্জামানকেও এক সেনা সদস্য ফুল দিয়ে বলেন, ‘চাচা, যদি সম্ভব হয় বাড়ি থেকে একটু কম বের হবেন।’ রিকশাচালক মনিরুজ্জামান বলেন, ‘আমি সেনা সদস্যদের সম্মান জানাতে সঙ্গে সঙ্গে রিকশা নিয়ে বাড়ি ফিরে আসি।’ তিনি আরো জানান, অনেকেই তাঁর মতো বাড়ি ফিরে গেছে।

সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের সদস্যরা জানান, করোনাভাইরাসের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির জন্য কক্সবাজার ও চট্টগ্রামে বেসামরিক প্রশাসনকে সহযোগিতা করছেন তাঁরা। মহামারি রোধে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিভিন্ন নির্দেশনা মাইকের মাধ্যমে প্রচার করছেন তাঁরা। পাশাপাশি তাঁরা গুজবে কান না দেওয়া, আতঙ্কিত না হওয়া এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিচ্ছেন।

মন্তব্য



সাতদিনের সেরা