kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

আন্দোলন করে শ্রমিকদের ছুটি আদায়!

আঞ্চলিক প্রতিনিধি, গাজীপুর   

২৮ মার্চ, ২০২০ ১৯:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



আন্দোলন করে শ্রমিকদের ছুটি আদায়!

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ থেকে রক্ষা পেতে গাজীপুরের শ্রীপুর পৌর এলাকায় একটি পোশাক কারখানায় আন্দোলনের মাধ্যমে ছুটি আদায় করেছে শ্রমিকরা। আজ শনিবার পৌর এলাকার ৪ নম্বর ওয়ার্ডের ছাপিলাপাড়ার লাক্সমা নিটওয়্যার কারখানায় এই আন্দোলনের ঘটনা ঘটে। আন্দোলনের মুখে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আন্দোলন করা শ্রমিকরা জানায়, কোনোভাবে করোনাভাইরাস একজন শ্রমিকের শরীরে ছড়িয়ে পড়লে সেটি ছড়িয়ে পড়বে কারখানার অন্য শ্রমিকদের মধ্যেও। এরই মধ্যে প্রায় সকল কারখানা বন্ধ রাখা হলেও ঝুঁকির মধ্যে কাজ করতে হয়েছে তাদের। 

কারখানাটির শ্রমিক মনির হোসেন, খোকন ও রবিউল বলেন, প্রায় হাজার খানেক শ্রমিক আমরা একসঙ্গে কাজ করি। এইকারণে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকিও অনেক বেশি। ফলে গত কয়েকদিন ধরেই কর্তৃপক্ষের কাছে ছুটি ঘোষণার দাবি জানিয়ে আসছি। কিন্তু তারা আমাদের ছুটি দেয়নি। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। পরে পাশের গড়গড়িয়া মাস্টারবাড়ী-শ্রীপুর আঞ্চলিক মহাসড়কে অবস্থান নেয় তারা। ওই সময় শ্রমিকরা খণ্ড খণ্ডভাবে মিছিল করে। খবর পেয়ে পুলিশ সেখানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে কারখানার জনসংযোগ কর্মকর্তা আবু বকর সিদ্দিক কালের কণ্ঠকে বলেন, শ্রমিকরা ছুটি দাবি করায় আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

শ্রীপুর থানার এস আই আলাউদ্দিন বলেন, বিক্ষোভের খবর পেয়ে সেখানে গিয়ে কারখানার কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলাদা কথা বলেছি। পরে কর্তৃপক্ষ দুপুর ১২টার দিকে ছুটির ঘোষণা দেয়।

মন্তব্য



সাতদিনের সেরা