kalerkantho

শনিবার । ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩০  মে ২০২০। ৬ শাওয়াল ১৪৪১

পদে পদে বিপাকে উৎপাদনকারী

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি   

২৮ মার্চ, ২০২০ ১৭:০০ | পড়া যাবে ২ মিনিটে



 পদে পদে বিপাকে উৎপাদনকারী

ছবি : কালের কন্ঠ

দেশব্যাপী করোনা ভাইরাসের প্রভাবে পদে পদে বিপাকে পড়েছে দেশের বৃহৎ সবজি চাষ এলাকা ঈশ্বরদীর কৃষক ও সরবরাহকারীরা। ঈশ্বরদীর মহাদেবপুর গ্রামের কৃষি ব্যবসায়ী জিয়াউল ইসলাম সরদার জানান, মাঠে তাঁর কয়েক বিঘা জমিতে মুলা কেনা রয়েছে। উত্তোলনের জন্য লোক পাওয়া যাচ্ছে না। আবার লোক পেলেও বাজারে নেওয়ার জন্য ট্রাক পাওয়া যাচ্ছে না। যদিও বা ট্রাক পাওয়া যাচ্ছে ভাড়া বেশি। তারপরও ঢাকা, সিলেট, ফেনি, চট্রোগ্রাম, খুলনা, বরিশালসহ দেশের বিভিন্ন বাজারে নিয়ে গেলেও সময় মতো বিক্রয় করা সম্ভব হচ্ছে না। কারণ লোকজন বাজারে আসতে পারছে না। অনেক সময় মুলা পঁচে যাচ্ছে। আবার মাঠে রেখে দিলেও নষ্ট হয়ে যাচ্ছে। সব  মিলিয়ে ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 

গাজর ব্যবসায়ী সাদ্দাম হোসেন, জিয়ারুল ইসলাম মোল্লাও জানান, তাদেরও মাঠে গাজর কেনা রয়েছে। সময় মতো তুলতে, বাজারে নিতে পারছেন না। আবার ক্রেতা না থাকায় বাজারে নিলেও বিক্রয় হচ্ছে না। 

ট্রাক চালক পাবনার আরিফপুর গ্রামের আব্দুর রাজ্জাক শেখ জানান, করোনা ভাইরাসের প্রভাবে ট্রাকের ভাড়া একদমই নেই। কয়েকদিন পর পর ঢাকা, ফেনি অঞ্চলে সবজি নিয়ে যাওয়া হচ্ছে। পেটের দায়ে বের হলেও না খেয়ে থাকতে হচ্ছে। হোটেল বন্ধ থাকায় খাওয়ার পাওয়া যাচ্ছে না। কলা, বিস্কুট, পাউরুটি খেয়ে থাকতে হয়। বাড়ি থেকে ভাত খেয়ে বের হয়েছি। আবার ফেনি থেকে ফিরে এসে ভাত খেতে হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা