kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

করোনার মাঝেই খালিয়াজুরীতে অজ্ঞাত রোগ আতঙ্ক, মরছে গরু-ছাগল

নেত্রকোনা প্রতিনিধি   

২৬ মার্চ, ২০২০ ২০:১৬ | পড়া যাবে ২ মিনিটে



করোনার মাঝেই খালিয়াজুরীতে অজ্ঞাত রোগ আতঙ্ক, মরছে গরু-ছাগল

নেত্রকোনার খালিয়াজুরীতে অজ্ঞাত রোগে কুকুর, বিড়াল ও গরু মরছে। আজ বৃহস্পতিবার পর্যন্ত তিনদিনে অজ্ঞাত রোগে অন্তত বিশটি কুকুর, ছয়টি গরু, ছাগল ও বিড়াল মারা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। এতে এলাকাবাসীর মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। 

এলাকাবাসী সূত্রে জানা গেছে, জেলার খালিয়াজুরী উপজেলা সদর, লক্ষ্মীপুর, কাদিরপুর, আয়াতপুর, রসূলপুরসহ প্রভৃতি স্থানে বিশটি কুকুর, ছয়টি গরু, কয়েকটি ছাগল ও বিড়াল মারা গেছে। প্রথমে বিষয়টিকে স্বাভাবিক মৃত্যু মনে করলেও একাধিক প্রাণি মারা যাওয়ায় বিষয়টিকে অজ্ঞাত রোগ হিসেবে দেখেছেন এলাকাবাসী। এতে করে এলাকাবাসীর মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।

খালিয়াজুরী গ্রামের মো. এনামুল হক জানান, বেশ কিছু দিন ধরে গরু-বাছুরের শরীরে এক ধরনের চর্মরোগ দেখা দেয়। পরে গরু-বাছুর মারা যাচ্ছে। ওই মৃত গরুর মাংস খেয়েও কুকুরগুলো মরে যাওয়ার আশংকা করা হচ্ছে।

নেত্রকোনা জেলা পরিষদের সদস্য ও খালিয়াজুরী সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম আবু ইছহাক জানান, কয়েকদিনে ২০ থেকে ২৫টি কুকুর অজানা রোগে মারা গেছে। ফলে এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। স্ব উদ্যোগী হয়ে এলাকার কিছু যুবকদের সাথে নিয়ে কিছু মৃত কুকুরকে মাটি চাপা দিয়েছি।

খালিয়াজুরী উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. জাহাঙ্গীর আলম জানান, করোনাভাইরাস আতঙ্কের পাশাপাশি এই বিষয়টি নিয়ে তারা আরো বেশি আতঙ্কিত হয়ে পড়েছেন। এ ঘটনার খবর পেয়ে সরজমিনে পরিদর্শনের পরেই ব্যবস্থা নেওয়া হবে।

খালিয়াজুরী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. ফয়জুর রহমান জানান, বেশ কিছু প্রাণি মারা যাওয়ার কথা শুনেছেন। এটি কোনো ভাইরাসের আক্রমণে হয়ে থাকতে পারে। বিষয়টি সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম আরিফুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, এ বিষয়ে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তাকে জানানো হয়েছে। কি কারণে পশুগুলো মরছে তা দ্রুত বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে জানানোর জন্য বলা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা