kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

হবিগঞ্জে বেকায়দায় ৫ হাজার ইজিবাইকচালক

হবিগঞ্জ প্রতিনিধি   

২৬ মার্চ, ২০২০ ১৯:২৬ | পড়া যাবে ২ মিনিটে



হবিগঞ্জে বেকায়দায় ৫ হাজার ইজিবাইকচালক

হবিগঞ্জ শহর ও শহরতলীতে জনপ্রিয় বাহন হচ্ছে ব্যাটারী চালিত ইজিবাইক টমটম। স্বল্প খরচে এবং দ্রুত সময়ে যাতায়াতের জন্য যাত্রীদের পছন্দের বাহন এই টমটম। শিক্ষিত বেকাররাও এই টমটম চালিয়ে জীবিকা নির্বাহ করেন বলে জানা গেছে। কিন্তু সরকারিভাবে সব কিছু বন্ধ করার পর এখন টমটম চালকরা বেকার। ফলে তারা রয়েছেন চরম বেকায়দায়।

হবিগঞ্জ শহর তলীর বহুলা গ্রামের টমটম চালক ইদ্রিছ মিয়া জানান, যারা টমটম চালান তারা প্রতিদিন মালিককে ৪০০ টাকা দেওয়ার পর যা আয় হয় তা দিয়ে পরিবারের ব্যয় নির্বাহ করেন। কিন্তু টমটম বন্ধ হয়ে যাওয়ায় এখন তাদের কোন আয় উপার্জন নেই। আর এই কাজ করে সঞ্চয়েরও তেমন সুযোগ থাকে না। ফলে কিভাবে সামনের সময় যাতে তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই তাদের।
 
হবিগঞ্জ সদর উপজেলার ভাদৈ গ্রামের আব্দুল হান্নান জানান, সরকার যাদেরকে সাহায্য দিবে আমাদের নাম সেই তালিকায় থাকবে না। আবার আমরা কাজও করতে পারব না। কিভাবে এই দিনগুলো যাবে তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই।

হবিগঞ্জ জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সহ-সাধারন সম্পাদক আজিজুর রহমান জানান, শুধু টমটম চালকরাই নয় জেলার হাজার হাজার পরিবহন শ্রমিক এই সময়ে বেকার থাকবে। পরিবহন শ্রমিকরা নিম্ন আয়ের মানুষ। তারা কারও কাছে হাত না পেতে কাজ করে খায়। কিন্তু এখন কিভাবে তাদের দিন যাবে এই চিন্তায় কারও ঘুম আসছে না। এর উপর বেড়েছে চালের দাম।

হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক অমিতাভ পরাগ তালুকদার জানান, শনিবার থেকে সরকারিভাবে দিনমজুরদেরকে সাহায্য প্রদান করা হবে। ইতোমধ্যে ১০০ টন চাউল ও ১০ লাখ টাকা বিভিন্ন উপজেলায় প্রেরণ করা হয়েছে। পাশাপাশি জেলা প্রশাসনের উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায়ও সহায়তার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা