kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

সীতাকুণ্ডে ২৬ দিন পর খুলল আইআইইউসি

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি   

২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৫০ | পড়া যাবে ৩ মিনিটে



সীতাকুণ্ডে ২৬ দিন পর খুলল আইআইইউসি

চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরায় অবস্থিত আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় দীর্ঘ ২৬ দিন বন্ধ থাকার পর গতকাল সোমবার পুনরায় খুলেছে। ফলে এদিন শিক্ষার্থীদের প্রাণচাঞ্চল্যে ফের সরগরম হয়ে উঠে ক্যাম্পাস। তবে এখন প্রত্যেক শিক্ষার্থীকে বাধ্যতামূলক বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড বহন করতে হচ্ছে। পরিচয়পত্র ছাড়া কোনো ছাত্রকে ক্লাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ছাত্র রাজনীতি শুরু করার পর থেকে কর্তৃপক্ষ ও শিক্ষকদের সঙ্গে ছাত্রলীগের দুরত্ব ক্রমশ বাড়তে থাকে। এক পর্যায়ে গত জানুয়ারিতে আদনান নামক এক ছাত্রকে শিবির কর্মী দাবি করে তার বিরুদ্ধে অভিযোগ তুলে মারধর করে ছাত্রলীগ নেতাকর্মীরা। প্রায় একই সময়ে এক শিক্ষকের সঙ্গেও ছাত্রলীগ নেতাকর্মীদের বাকবিতন্ডা হয়।

এসব কারণে গত ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক জরুরী সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নিয়ে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একই সঙ্গে সকল শিক্ষার্থীকে একই সময়ে বিশ্ববিদ্যালয় ত্যাগ করার জন্য নির্দেশ দেওয়া হয়। তবে একাডেমিক কার্যক্রম সচল ছিল। এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের সকল শ্রেণি কার্যক্রম বন্ধ ছিল। কিন্তু এসব ঘটনায় ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে দুরত্ব ক্রমশ বাড়তে থাকে। আদনান বাদী হয়ে ছাত্রলীগের ১০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করে।

একইভাবে ২৯ জানুয়ারি হল ত্যাগের দিনে বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কার্যালয়, জাতির জনক শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করার অভিযোগ তোলে ছাত্রলীগ। এসব বিষয় নিয়ে ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করে। এবং শেষে জামায়াতের নায়েবে আমিরসহ বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করেন এক আইনজীবী যুবলীগ নেতা।

এ নিয়ে উভয়পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে সর্বশেষ গত ১৯ ফেব্রুয়ারি বুধবার বিশ্ববিদ্যালয় সিন্ডিকেডের সর্বশেষ সভায় ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম পুনরায় চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়। একই সভায় সাম্প্রতিক সময়ে বিভিন্ন ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১০ ছাত্রলীগ নেতাকর্মীর ২ জনকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার ও অন্য ৮ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়।

আইআইইউসির সহকারী পরিচালক (জনসংযোগ কর্মকর্তা) মোশতাক আহমেদ জানান, বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট পরিস্থিতির কারণে সিন্ডিকেডের একটি সভায় গত ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। বর্তমানে পরিস্থিতি বিবেচনায় বুধবারের সর্বশেষ সিন্ডিকেড সভায় গতকাল সোমবার পুনরায় বিশ্ববিদ্যালয় খোলা হয়েছে। তবে সব শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে আসার সময় বাধ্যতামূলকভাবে পরিচয়পত্র বহন করতে হচ্ছে। পরিচয়পত্র বিহীন শিক্ষার্থীকে শ্রেণি কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি। 

মন্তব্য



সাতদিনের সেরা