kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

পুরনো ‘নাইওর’ এবার ভিন্ন সাজে!

চাঁদপুর প্রতিনিধি    

২৩ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৩০ | পড়া যাবে ২ মিনিটে



পুরনো ‘নাইওর’ এবার ভিন্ন সাজে!

পুরনো নাইওর নতুনভাবে, তবে এবার ভিন্নসাজে! হ্যাঁ, বিয়ের পর মেয়ে তা  স্বামী সন্তান নিয়ে বাপের বাড়ি বেড়াতে যাবে। সেখানে শুধু জামাই আদরে তাদেরকে আপ্যায়নই নয়, ভবিষ্যতে পরিকল্পিত পরিবার গঠনে টেকসই চিন্তা করতে হবে। এতে নারীর ক্ষমতায়ন ও জীবনধারা পরিবর্তনে ইতিবাচক প্রভাব পড়বে।

এমন ধারণা নিয়েই পরিবার পরিকল্পনা অধিদপ্তর নতুন একটি উদ্ভাবনী প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে।

বিজ্ঞাপন

গতকাল শনিবার দুপুরে এই বিষয় চাঁদপুরের হাজীগঞ্জে মা ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক আসম মহিউল ইসলাম। চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন, যুগ্মসচিব ড. আশরাফুনেছা, হাজীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বৈশাখী বড়ুয়া প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, চাঁদপুরের উপপরিচালক ডা. মোহাম্মদ ইলিয়াছ।

হাজীগঞ্জ উত্তর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দিনব্যাপী এই সমাবেশে বিপুল সংখ্যক মা, এলাকার বিশিষ্টজন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাঠকর্মীরা উপস্থিত ছিলেন।

" নাইওর" শিরোনামে এমন আয়োজন  সম্পর্কে আয়োজকরা জানান, অতীতে একসময় মেয়েদের বিয়ের পর বাপের বাড়িতে স্বামী নিয়ে বেড়াতে যেতো। তখনকার সময়, শ্বশুরবাড়িতে নতুন সংসার সাজানো গোছানো নিয়ে অনেক কর্মপরিকল্পনা হতো। তবে আজকাল অতীতের সেই ধারা চোখে পড়ে না।

তাই এখন স্ত্রী তার স্বামী সন্তান নিয়ে একটি নতুন পরিবার কিভাবে গড়ে তুলবেন, সেই চিন্তা থেকে নাইওর শব্দটি এখানে যোগ করে একটু বৈচিত্র্য তুলে ধরা হয়েছে। তবে কোনো একটি নির্ধারিত এলাকার জন্য এই নাইওর প্রকল্প হাতে নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ আরো জানান,  এটি একটি নতুন উদ্ভাবনী চিন্তামাত্র।



সাতদিনের সেরা