kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

ভাষা শহীদ রফিকের বাড়িতে মানুষের ঢল

মোবারক হোসেন, সিঙ্গাইর (মানিকগঞ্জ)   

২২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:১৭ | পড়া যাবে ২ মিনিটে



ভাষা শহীদ রফিকের বাড়িতে মানুষের ঢল

ভাষা দিবসে মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার ভাষা শহীদ রফিক উদ্দিন আহমদের বাড়িতে মানুষের ঢল নেমেছিল। ২১’র সূর্যোদয়ের পর থেকেই শহীদ রফিকের বাড়ির আঙিনায় নির্মিত শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন নানা শ্রেণীপেশার হাজারো মানুষ। ফুলেফুলে ভরে যায় শহীদ বেদী।

ভাষা আন্দোলনে প্রথম শহীদ রফিক উদ্দীন আহমেদের পৈতৃক বাড়ি উপজেলার বলধারা ইউনিয়নের পারিল গ্রামে। এ গ্রামে একুশ আসে শোক আর অহংকারের আমেজে। সূর্যোদয়ের আগেই জেগে উঠে গ্রামের শিশু-কিশোর আবালবৃদ্ধ বনিতা। ভোরের শিশির-ভেজা মেঠোপথ পেরিয়ে বাধভাঙ্গা জোয়ারের মতো হাতে ফুল নিয়ে আসতে থাকে মানুষ। 

ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান, জেলা প্রশাসক এস এম ফেরদৌস, যুক্তরাজ্যের রামসগেট সিটির মেয়র রওশন আরা দোলন, উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, পৌর মেয়র খোরশেদ আলম ভূইঁয়া জয়, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ইঞ্জিনিয়ার তোবারক হোসেন লুডু, শহীদ রফিকের ভাই খোরশেদ আলম, তার পরিবারের সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং শিক্ষক-শিক্ষার্থীরা। সবার কণ্ঠে ছিল একুশের গান আর হাতে ফুল।

এদিকে শহীদ রফিক স্মৃতি গ্রন্থাগার ও যাদুঘর চত্বরে আয়োজন করা হয়েছে চার দিনব্যাপী নানা অনুষ্ঠানমালা। অনুষ্ঠানমালায় রয়েছে আলোচনা সভা, সাংস্কৃতিক, নৃত্য-সংগীত ও আবৃত্তি প্রতিযোগিতা। এ উপলক্ষে বসেছে গ্রামীণ মেলা।

মন্তব্য



সাতদিনের সেরা