kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

ভাষা শহীদ আব্দুস সালামের পরিবারকে সম্মান জানাল নোবিপ্রবি

নোবিপ্রবি প্রতিনিধি   

২০ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪১ | পড়া যাবে ৩ মিনিটে



ভাষা শহীদ আব্দুস সালামের পরিবারকে সম্মান জানাল নোবিপ্রবি

আব্দুস সালাম ভাষার জন্য শহীদ হওয়া একজন বাঙালি। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ৮ই ফাল্গুন ১৩৫৯  ঢাকা মেডিক্যাল কলেজের সম্মুখে তৎকালীন পাকিস্তান সরকার কর্তৃক জারিকৃত ১৪৪ ধারা ভঙ্গ করে ছাত্র-জনতা রাষ্ট্রভাষা বাংলার দাবিতে যে বিক্ষোভ মিছিল করে আবদুস সালাম সেই বিক্ষোভ মিছিলে স্বেচ্ছায় অংশগ্রহণ করেন। আন্দোলনরত ছাত্র-জনতার সঙ্গে সালামও ১৪৪ ধারা ভঙ্গ করে রাজপথে নামলে মিছিলে পুলিশ নির্বাচারে গুলি চালায়। পুলিশের বেপরোয়া গোলাগুলিতে সালাম, বরকত, রফিক, জব্বারসহ গুলিবিদ্ধ হন অনেকে। গুরতর আহত অবস্থায় আবদুস সালামকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে ২৫ ফেব্রুয়ারি আবদুস সালাম মৃত্যুর কোলে ঢলে পড়েন।

অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদ দিবসের প্রাক্কালে ভাষা শহীদ আব্দুস সালামের পরিবারকে সম্মান জানিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের পাদদেশে ভাষা শহিদ আবদুস সালামের ছোট ভাই সুবেদার আব্দুল করিমকে (অব.) উত্তরীয় পরিয়ে দেন এবং তাঁর পরিবারকে ফুল দিয়ে বরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সাধারণ সম্পাদক মো. মজনুর রহমান, নীলদলের সভাপতি ও আব্দুল মালেক উকিল হলের প্রভোস্ট ড. ফিরোজ আহমেদ, সাধারণ সম্পাদক বিপ্লব মল্লিক, ভাষা শহীদ আব্দুস সালাম হলের প্রভোস্ট ড. আনিসুজ্জামান রিমন, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. এস. এম. নজরুল ইসলাম, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের প্রভোস্ট মো. শাহীন কাদির ভূঁইয়াসহ অনেকে।

বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন ও বাংলাদেশ শীর্ষক সেমিনার

অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদ দিবস উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স কক্ষে 'বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন ও বাংলাদেশ' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নোবিপ্রবি নীল দল আয়োজিত উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ অধ্যয়ন বিভাগের প্রভাষক কামরুন্নাহার শাপলা। তিনি তাঁর আলোচনায় ভাষা আন্দোলনের প্রেক্ষাপট, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান এবং মুক্তিযুদ্ধে ভাষা আন্দোলনের প্রভাব নিয়ে আলোচনা করেন।

প্রধান আলোচক হিসেবে সেমিনারে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ককথাসাহিত্যিক ড. চন্দন আনোয়ার। তিনি বাংলা ভাষার ইতিহাস, বাঙালি জাতিসত্তায় ভাষার প্রভাব এবং ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে আলোচনা করেন। আলোচনা পর্ব শেষে নীল দলের পক্ষ থেকে করেন ভাষা শহিদ আব্দুস সালামের ছোটভাই সুবেদার আব্দুল করিম (অব.) ও তাঁর পরিবারবর্গকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং সাধারণ সম্পাদক মো. মজনুর রহমান। নীল দলের সাধারণ সম্পাদক বিপ্লব মল্লিক আলোচনা সভার শুরুতেই সবাইকে স্বাগত জানান এবং সবশেষে নীলদলের সভাপতি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

মন্তব্য



সাতদিনের সেরা