kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

'অস্থায়ী' শহীদ মিনার চুনারুঘাটের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



'অস্থায়ী' শহীদ মিনার চুনারুঘাটের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। মহান ভাষা দিবসের দিন এলাকার হাজারো শিক্ষার্থী অস্থায়ীভাবে গড়ে তোলা শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ভাষা আন্দোলনের ৬৮ বছর পেরিয়ে গেলেও শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে স্থায়ী শহীদ মিনার নির্মাণ না করায় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক মহলের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।

১৯৫২ সালের মায়ের ভাষা প্রতিষ্ঠা করতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন এ দেশের তরুণ সমাজ। সে সব ভাষাসৈনিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে উপজেলার সব কটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা প্রয়োজন বলে মত দিয়েছেন অভিভাবক মহল। 

এক জরিপে দেখা যায়, উপজেলার ১২১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ৩০ বিদ্যালয়ে শহীদ মিনার আছে। ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ে মধ্যে ১৮টি বিদ্যালয়ে নেই কোনো শহীদ মিনার। বিশেষ করে পৌর শহরের দক্ষিণচরণ পাইলট উচ্চ বিদ্যালয় ও মহিলা পাইলট উচ্চ বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় সচেতন মহলে এ নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

উপজেলা সদরের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শহীদ মিনার না থাকার কারণে ছাত্র-ছাত্রী শিক্ষক ও অভিভাবকগণ উপজেলা চত্বরে অবস্থিত শহীদ মিনারে এসে শ্রদ্ধা নিবেদন করেন। কিন্তু যে সব বিদ্যালয়ে শহীদ মিনার নেই ওইসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বাঁশ কাঠ দিয়ে অস্থায়ীভাবে শহীদ মিনার বানিয়ে দিবসটি পালন করেন।

চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ জানান, যে সব প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই মুজিববর্ষের মধ্যে অবশ্যই নির্মাণ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা