kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

রাঙামাটিতে নৌকা ডুবে পাঁচজনের মৃত্যু

কর্ণফুলীতে নৌকা ডুবে প্রাণ গেল আরেকজনের

রাঙামাটি প্রতিনিধি   

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০২:১৪ | পড়া যাবে ৪ মিনিটে



রাঙামাটিতে নৌকা ডুবে পাঁচজনের মৃত্যু

বসন্তের প্রথম দিন রাঙামাটির কাপ্তাই হ্রদে ইঞ্জিনচালিত একটি নৌকা ডুবে পাঁচজনের মৃত্যু হয়েছে। নিহতরা চট্টগ্রামের প্যাসিফিক জিন্স গার্মেন্টের শ্রমিক বলে জানা গেছে। তাঁরা পরিবারের সদস্যসহ ৫০ জনের একটি দল নিয়ে রাঙামাটি বেড়াতে এসেছিলেন। গতকাল শুক্রবার সকালে রাঙামাটি শহরের ডিসি বাংলো এলাকা থেকে কাপ্তাই হ্রদের ওপর দিয়ে সুবলং যাওয়ার পথে তাঁদের নৌকাটি ডুবে যায়।

মৃতরা হলো রিনা আক্তার (৩২), শিলা আক্তার (২৭), আসমা আক্তার (২২) ও আফরোজা আক্তার (১৪)। তবে একজনের নাম-পরিচয় জানা যায়নি। নৌকার তিন যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে।

একই দিন কাপ্তাই উপজেলার কয়লার ডিপোসংলগ্ন কর্ণফুলী নদীতে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) একটি তীর্থযাত্রী দলের ইঞ্জিনচালিত নৌকা ডুবে একজনের মৃত্যু হয়েছে। এখনো আরো দুজন নিখোঁজ রয়েছে।

প্রত্যক্ষদর্শী ও জীবিত উদ্ধার হওয়া যাত্রীরা জানায়, পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ৫০ জনের ওই পর্যটক দলটি গতকাল সকালে দুটি ইঞ্জিনচালিত নৌকা ভাড়া করে রাঙামাটির ডিসি বাংলো এলাকা থেকে সুবলংয়ের উদ্দেশে রওনা দেয়। একটি নৌকায় ৩০ জন, অন্যটিতে ২০ জন উঠেছিল। পথে এক নৌকা থেকে অন্য নৌকায় কামরাঙা ছোড়াছুড়ি শুরু হয়। একপর্যায়ে কামরাঙ্গা ধরতে এক নৌকার অনেকেই এক পাশে চলে যায়। এতে নৌকাটি ভারসাম্য রাখতে না পেরে হ্রদের পানিতে ডুবে যায়। এ সময় সাঁতার জানা ব্যক্তিরা সাঁতরে তীরে ফিরতে পারলেও বেশ কয়েকজন ডুবে যায়।

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ কালের কণ্ঠকে জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে খোঁজাখুঁজি করে হ্রদের পানি

থেকে পাঁচজনের লাশ উদ্ধার করেছেন। এ ছাড়া তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়াদের মধ্যে এক শিশুও রয়েছে।

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শওকত আকবর কালের কণ্ঠকে জানান, কাপ্তাই হ্রদে নৌকাডুবির ঘটনায় হাসপাতালে পাঁচজনের মরদেহ আনা হয়েছে। মরদেহগুলো বর্তমানে মর্গে রয়েছে।

কর্ণফুলীতে নৌকা ডুবে একজনের মৃত্যু : নিহত দেবলীনা দে (১০) চট্টগ্রাম কোতোয়ালি থানার হাজারিগলি এলাকার রতন দের মেয়ে। নিখোঁজ দুজন হলো চট্টগ্রামের জোরারগঞ্জ থানার হরিপুর মজুমদারবাড়ির রাজীব মজুমদারের স্ত্রী টুম্পা মজুমদার (৩০) ও ছেলে বিজয় মজুমদার (৫)। গতকাল সন্ধ্যা ৭টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ডুবুরিদল অভিযান চালিয়েও তাদের সন্ধান পায়নি।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রায় আহমেদ রাসেল জানান, চট্টগ্রামের নন্দনকানন রাধামাধবমন্দির থেকে সড়কপথে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) ১২৭ জন সদস্য তীর্থভ্রমণে কাপ্তাই উপজেলার শীলছড়িতে আসে। তারা কাপ্তাইয়ে বেড়াতে এসে কর্ণফুলী নদী ভ্রমণে বের হয়। তীর্থযাত্রীদের নৌকাডুবির ঘটনায় একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো দুজন নিখোঁজ রয়েছে।

কাপ্তাই হ্রদে ইঞ্জিনচালিত নৌকায় ছাদ ব্যবহারে নিষেধাজ্ঞা : নৌপথে ঝুঁকি ও দুর্ঘটনা এড়াতে রাঙামাটির কাপ্তাই হ্রদে চলাচলকারী সব ধরনের ট্যুরিস্ট বোটের ছাদ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। গতকাল সকালে কাপ্তাই হ্রদে নৌকাডুবির পরিপ্রেক্ষিতে বিকেলে জেলা প্রশাসন কার্যালয়ে আয়োজিত এক জরুরি সভায় নিষেধাজ্ঞা জারি করেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। এ সময় তিনি হ্রদে চলাচলকারী ইঞ্জিনচালিত বড় নৌকা ও লঞ্চের ফিটনেস চেকিং করতে বিআইডাব্লিউটিএর কর্মকর্তাদের নির্দেশ দেন। পাশাপাশি ট্যুরিস্ট পুলিশকেও হ্রদের পর্যটকদের শৃঙ্খলা মানাতে কাজ করার আহ্বান জানান।

জেলা প্রশাসক জানিয়েছেন, হ্রদে ফিটনেসবিহীন নৌযান চলাচল করতে পারবে না। আজ শনিবার থেকে হ্রদে কোনো ধরনের ট্যুরিস্ট বোটে ছাদের ব্যবস্থা থাকবে না। আজ সকাল থেকেই জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেলা শহরের চারটি বোট ঘাট পরির্দশন করবেন।

মন্তব্য



সাতদিনের সেরা