kalerkantho

রবিবার । ১১ ফাল্গুন ১৪২৬ । ২৪ ফেব্রুয়ারি ২০২০। ২৯ জমাদিউস সানি ১৪৪১

দিনে স্বস্তি রাতে কাঁপন

দেশের সর্বনিম্ন তাপমাত্রা এখনো পঞ্চগড়

মো. লুৎফর রহমান, পঞ্চগড়    

২৮ জানুয়ারি, ২০২০ ১১:২৬ | পড়া যাবে ২ মিনিটে



দেশের সর্বনিম্ন তাপমাত্রা এখনো পঞ্চগড়

এবার পৌষের শুরু থেকে বেশির ভাগ সময় পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। আজ মঙ্গলবারও (২৮ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

গত কয়েকদিন ধরে দিনে সূর্যের দেখা মেলায় স্বস্তি ফিরেছে উত্তরের এ জনপদের জনজীবনে। তবে দিনের স্বস্তি মিলিয়ে যাচ্ছে সন্ধ্যার পরই। উত্তরে হাওয়া আর ঘন কুয়াশায় শীতের তীব্রতা বাড়ছে। ঘন কুয়াশা ও ঠাণ্ডা বাতাস থাকছে বেলা ওঠা পর্যন্ত। শীতের প্রকোপ বাড়লেই দুর্ভোগ বাড়ে জেলার নিম্ন  আয়ের মানুষের। পঞ্চগড়ের চা শ্রমিক, পাথর শ্রমিক, দিনমজুরসহ নিম্ন আয়ের মানুষ প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে কষ্টে রাত যাপন করছেন। তাদের সামান্য যে গরম কাপড় রয়েছে তা দিয়ে শীত কাটছে না। তাই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে হচ্ছে তাদের।

এদিকে, হাসপাতালগুলোতে আগের মতোই শীতজনিত রোগে আক্রান্তদের ভিড় রয়েছে। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন শীতজনিত রোগে আক্রান্ত শতাধিক রোগী চিকিৎসা নিচ্ছেন। বেশিরভাগ রোগীই শিশু ও বৃদ্ধ। তারা ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন শীতজনিত রোগে আক্রান্ত।

পঞ্চগড় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, এখন দিনে সূর্যের দেখা মেলায় তাপমাত্রা বেড়ে যাচ্ছে ২০ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। আবার সন্ধ্যা নামার সাথে সাথে তাপমাত্রা কমে আসছে। সেইসঙ্গে ঘন কুয়াশার সাথে সাথে ঠাণ্ডা বাতাস বইছে। তাপমাত্রা আরো কয়েকদিন ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে বলেও জানান তিনি।    

মন্তব্য



সাতদিনের সেরা