kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

রানা প্লাজা ধসের ৮১তম মাস

সাভারে বিক্ষোভ সমাবেশ ও মিছিল

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

২৫ জানুয়ারি, ২০২০ ০১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



সাভারে বিক্ষোভ সমাবেশ ও মিছিল

ঢাকার সাভারের রানা প্লাজা ধসের ৮১তম মাসে মালিক সোহেল রানাসহ দোষীদের বিচার ও শাস্তি দেওয়া, পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই বন্ধ, বাধ্যতামূলক ওভারটাইম করানো ও ওভারটাইম চুরি বন্ধ, পোশাক শ্রমিকের সংঘবদ্ধ ধর্ষণের বিচার ও কারখানায় যৌন নিপীড়ন বন্ধের দাবিতে প্রতিবাদী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে।

গতকাল শুক্রবার সকাল ১১টায় রানা প্লাজার সামনে শ্রমিক সংগঠন গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে সাভার থানা শাখার সম্পাদক সেলিনা আক্তারের সভাপতিত্বে এ কর্মসূচি পালন হয়। সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা প্রমুখ বক্তব্য দেন।

তাসলিমা আখতার বলেন, ‘আশুলিয়ার এক নারী পোশাক শ্রমিক বেতন না পাওয়ায় বাসাভাড়া সময়মতো পরিশোধ করতে না পারায় বাড়ির মালিকসহ তিনজন স্বামীকে আটকে রেখে ওই নারীকে সংঘবদ্ধ ধর্ষণ করে। একইভাবে কাফরুলে এক শ্রমিককে ধর্ষণ করা হয়।

কারখানাগুলোতে নারী শ্রমিকদের যৌন নিপীড়নের ঘটনা অহরহই ঘটছে। জীবন দিয়ে যাঁরা উৎপাদনের চাকা সচল রাখছেন, তাঁরা যদি মানুষ হিসেবে ন্যূনতম সম্মান না পান, তা এ শিল্পের চরম ব্যর্থতার বহিঃপ্রকাশ। শ্রমিকের জীবনের নিরাপত্তা দিতে যদি না পারেন, তাহলে এ শিল্প নিয়ে অহংকার করেন কোন মুখে?’ 

মন্তব্য



সাতদিনের সেরা