kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

পঞ্চগড়ে অ্যাজমা ও শ্বাসকষ্টের রোগীদের জন্য ফ্রি হেলথ ক্যাম্প

পঞ্চগড় প্রতিনিধি   

২২ জানুয়ারি, ২০২০ ১৯:৫১ | পড়া যাবে ২ মিনিটে



পঞ্চগড়ে অ্যাজমা ও শ্বাসকষ্টের রোগীদের জন্য ফ্রি হেলথ ক্যাম্প

অ্যাজমা ও শ্বাসকষ্টের রোগীদের জন্য পঞ্চগড়ের বাংলাবান্ধায় ফ্রি হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনব্যাপী স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত তেঁতুলিয়ার আয়োজনে উপজেলার বাংলাবান্ধা দাখিল মাদরাসায় এই ফ্রি হেলথ ক্যাম্প ও সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

তীব্র শীত উপেক্ষা করে বিপুল সংখ্যক রোগী আসেন এই হেলথ ক্যাম্পে। রোগীদের বিনামূল্যে ফুসফুসের কার্যক্ষমতা পরিমাপ (স্পাইরোমেট্রি), ব্লাড প্রেশার, ব্লাড সুগার ইত্যাদি পরীক্ষা করে তাৎক্ষণিক রিপোর্ট প্রদান করাসহ বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। হেলথ ক্যাম্পে তিন শতাধিক রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ সেবা দেওয়া হয়। এ ছাড়াও শ্বাসের ব্যায়াম, খাদ্যাভাস ও বিকল্প জীবিকা সম্পর্কে ‘পালমোনারি রিহ্যাবিলিটেশন’ ধারণা দেওয়া হয়। 

রংপুর মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ও বাংলাদেশ প্রাইমারি কেয়ার রেসপিরেটরি সোসাইটির (বিপিসিআরএস) সাধারণ সম্পাদক ডা. এস এম রওশন আলমের নেতৃত্বে ২০ সদস্যের একটি মেডিক্যাল টিম এই চিকিৎসা সেবা দেন। মেডিক্যাল ক্যাম্পে আসা রোগীদের আজীবন বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার ঘোষণা দেন এই চিকিৎসক।

এর আগে পাথর শ্রমিকদের নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ধুলোবালি তথা অস্বাস্থ্যকর পরিবেশ কিভাবে ফুসফুসের ক্ষতি করছে তা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রজেক্টরের মাধ্যমে সচিত্র তুলে ধরেন ডা. এস এম রওশন আলম। 

সেচ্ছাসেবী সংগঠন জাগ্রত তেঁতুলিয়ার প্রতিষ্ঠাতা ও দৈনিক কালের কণ্ঠের সহ-সম্পাদক আতাউর রহমান কাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুদরত-ই-খুদা মিলন, এসিআই ফার্মাসিউটিক্যালসের রিজিওনাল সেলস ম্যানেজার আশরাফুল আলম, অ্যাডভোকেট আহসান হাবীব সরকার, বাংলাবান্ধা দাখিল মাদরাসার সুপার আলতাফ হোসেন বক্তব্য রাখেন। মেডিক্যাল ক্যাম্প পরিচালনায় জাগ্রত তেঁতুলিয়ার সদস্যরা সহযোগিতা করেন।

মন্তব্য



সাতদিনের সেরা