kalerkantho

সোমবার । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ৪ ফাল্গুন ১৪২৬। ২২ জমাদিউস সানি ১৪৪১

প্রধানমন্ত্রী প্রতিশ্রুত প্রকল্প

শুরু হচ্ছে বেতগ্রাম-তালা-পাইকগাছা সড়ক প্রশস্তকরণ

একনেকে অনুমোদন

নিখিল ভদ্র    

২২ জানুয়ারি, ২০২০ ১০:০৫ | পড়া যাবে ২ মিনিটে



শুরু হচ্ছে বেতগ্রাম-তালা-পাইকগাছা সড়ক প্রশস্তকরণ

অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত বেতগ্রাম-তালা-পাইকগাছা-কয়রা সড়ক প্রশস্তকরণের কাজ শুরু হচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি এ সংক্রান্ত প্রকল্পটি অনুমোদন করেছে। চলতি বছর শুরু হয়ে ৩৩৯ কোটি ৫৮ লাখ ৪৭ হাজার টাকা ব্যয়ের প্রকল্পটি শেষ হবে ২০২২ সালের জুন মাসে।

সংশ্লিষ্ট সূত্র মতে, দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ২৩ জুলাই আইলাদুর্গত খুলনার কয়রা ও পাইকগাছা উপজেলা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে এক জনসভায় তিনি দেশের সর্বদক্ষিণের উপজেলা পাইকগাছা ও কয়রার উন্নয়নে ডুমুরিয়া উপজেলার বেতগ্রাম (আঠারো মাইল) থেকে সাতক্ষীরার তালা ও খুলনার পাইকগাছা উপজেলা হয়ে কয়রার দক্ষিণ বেদকাশী সড়কটি সংস্কার ও প্রশস্ত করে এশিয়ান হাইওয়ের সঙ্গে সংযুক্ত করার প্রতিশ্রুতি দেন।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর সড়কটির উন্নয়নে একটি প্রকল্প নেওয়া হলেও তা এতদিন আটকে ছিল। সর্বশেষ গত মঙ্গলবার এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে প্রকল্পটি অনুমোদন পায়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আমলাতান্ত্রিক জটিলতার কারণে প্রকল্পটি এতদিন আটকে ছিল। এ নিয়ে এলাকাবাসীর মনে ক্ষোভও বিরাজ করছিল। স্থানীয় সংসদ সদস্য আকতারুজ্জামান বাবু বিষয়টি নিয়ে বিভিন্ন দপ্তরে দেন-দরবারের পর গত ৫ জানুয়ারি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। তিনি প্রকল্পটি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করলে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। সর্বশেষ প্রকল্পটি অনুমোদন পেয়েছে।

প্রকল্পটি অনুমোদন পাওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সংসদ সদস্য আকতারুজ্জামান বাবু। তিনি কালের কণ্ঠকে বলেন, 'আশা করছি দ্রুত প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু হবে। এটি বাস্তবায়িত হলে এলাকাবাসীর দীর্ঘ দিনের দুর্ভোগ লাঘব হবে। তিনি প্রকল্পটি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী ছাড়াও সড়ক পরবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সংশ্লিষ্টরা জানান, বেতগ্রাম-পাইকগাছা-কয়রা সড়কটি অতিরিক্ত বাক ও সংকীর্ণতার কারণে যাতায়াতে দীর্ঘ সময় লাগতো। আর প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটতো। ফলে দুর্ভোগ ও প্রাণহানির আশঙ্কা  লেগেই থাকতো। একনেকে প্রকল্প অনুমোদনের মাধ্যমে সেই আশঙ্কা থেকে মুক্ত হওয়ার খবরে এলাকাবাসী আনন্দ মিছিল করেছে। তারা দ্রুত প্রকল্পটি বাস্তবায়নের দাবি জানিয়েছে। 

মন্তব্য



সাতদিনের সেরা