kalerkantho

সোমবার । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ৪ ফাল্গুন ১৪২৬। ২২ জমাদিউস সানি ১৪৪১

কেশবপুর যাচ্ছে ইসমত আরা সাদেকের মরদেহ

কালের কণ্ঠ অনলাইন   

২২ জানুয়ারি, ২০২০ ০৮:৫৭ | পড়া যাবে ৩ মিনিটে



কেশবপুর যাচ্ছে ইসমত আরা সাদেকের মরদেহ

যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মরদেহ তাঁর নির্বাচনী এলাকায় নেওয়া হচ্ছে।

ঢাকা থেকে হেলিকপ্টারে করে আজ বুধবার (২২ জানুয়ারি) সকালে মরদেহ নেওয়া হবে কেশবপুরে। বেলা ১১টায় স্থানীয় পাবলিক ময়দানে জানাজা হবে।

গতকাল মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ইসমত আরা সাদেক। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয় ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইসমত আরা সাদেকের ছেলে তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং মেয়ে নওরীন সাদেক একজন স্থপতি। 

ইসমত আরা সাদেক যশোর-৬ নির্বাচনী এলাকা থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়ে দশম জাতীয় সংসদে নির্বাচিত হয়েছিলেন। ওই সময় তাঁকে প্রথমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এবং পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকা প্রতীকে নির্বাচিত হন।

১৯৪২ সালের ১২ ডিসেম্বর বগুড়া জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম ইসমত আরা সাদেকের। বগুড়ার সাতানী জমিদারবাড়ির মরহুম মাহবুবুর রহমান চৌধুরী ও মরহুমা সায়েরা খাতুনের একমাত্র কন্যা ইসমত আরা ১৯৫৬ সালে বগুড়া ভিএম গার্লস স্কুল থেকে এসএসসি এবং ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ১৯৬০ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন ঢাকার ইডেন কলেজ থেকে। ইসমত আরা সাদেকের স্বামী প্রয়াত এ এস এইচ কে সাদেক ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী, দুইবারের নির্বাচিত সংসদ সদস্য এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য। এর আগে তিনি সচিব ছিলেন।

ইসমত আরা সাদেকের মৃত্যুর খবর জানাজানি হলে শোকে মুহ্যমান হয়ে পড়ে তাঁর নির্বাচনী এলাকার সর্বস্তরের মানুষ। কেশবপুরে আওয়ামী লীগের নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে সমবেত হন। অনেকেই কান্নায় ভেঙে পড়েন।

কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমীন বলেন, এমপি ইসমত আরা সাদেকের মৃত্যুতে কেশবপুরের মানুষ গভীরভাবে শোকাহত। বুধবার বেলা ১১টায় কেশবপুর পাবলিক ময়দানে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজায়  দলের সব পর্যায়ের নেতাকর্মীকে অংশগ্রহণের আহ্বান জানান তিনি।

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত জাহান বলেন, ইসমত আরা সাদেকের মরদেহ বুধবার সকালে হেলিকপ্টারে করে কেশবপুর পৌঁছাবে। কলেজ মাঠে হেলিপ্যাড নির্মাণসহ সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। বেলা ১১টায় উপজেলা পরিষদের সামনে পাবলিক ময়দানে জানাজা অনুষ্ঠিত হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা