kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

বঙ্গবন্ধু সাফারি পার্ক

কমন মারমুসেট পরিবারে নতুন দুই সদস্য

শাহীন আকন্দ, গাজীপুর   

১৬ ডিসেম্বর, ২০১৯ ০১:০৮ | পড়া যাবে ৩ মিনিটে



কমন মারমুসেট পরিবারে নতুন দুই সদস্য

ছবি: কালের কণ্ঠ

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এবার বাচ্চা দিয়েছে কমন মারমুসেট বানর। গত বুধবার রাতে একটি কমন মারমুসেট মা বানর দুটি বাচ্চা দিয়েছে। সদ্য জন্ম নেওয়া দুটি বাচ্চাসহ পার্কে এখন কমন মারমুসেটের সংখ্যা পাঁচটিতে দাঁড়াল।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, এ পাঁচটি বানর ছাড়া বাংলাদেশে আর কোনো কমন মারমুসেট বানর নেই। আর এ সাফারি পার্কে কমন মারমুসেট বানরের বাচ্চা প্রসবের ঘটনা এটাই প্রথম।

২০১৮ সালের ৬ আগস্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাখিসহ ৭৬৯টি বন্য প্রাণী জব্দ করেছিল শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এবং বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। পরে তা সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। জব্দ করা পাখিসহ ৭৬৯টি বন্য প্রাণীর সঙ্গে ১২টি কমন মারমুসেট বানরও ছিল।

এদের মধ্যে বিভিন্ন সময় ৯টি কমন মারমুসেট বানর মারা যায়। বেঁচে থাকা তিনটি কমন মারমুসেট বানরের মধ্যে একটি মাদি আর দুটিই মর্দা। তখন থেকেই এদেরকে পার্কের বিশেষ বেষ্টনী কোয়ারেন্টাইন জোনে রাখা হয়েছিল।

পার্কের বন্য প্রাণী তত্ত্বাবধায়ক আনিসুর রহমান জানান, গত বুধবার দিবাগত রাতে ওই জোনে দুটি কমন মারমুসেট বানর শাবকের জন্ম হয়। পরদিন সকালে খাবার দিতে গেলে মায়ের পিঠে লেপ্টে থাকা শাবক দুটি তাঁদের নজরে পড়ে। এতে দারুণ উচ্ছ্বসিত হন তাঁরা।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, দক্ষিণ আমেরিকার ব্রাজিলের ছোট বানর কমন মারমুসেট। কালো ঘন পশমে দেহ ঢাকা এ বানর পূর্ণ বয়সে ৯ থেকে ১০ ইঞ্চি আকারের এবং ২০০ থেকে ২৫০ গ্রাম ওজনের হয়ে থাকে। তবে এদের মাথায় সাদা তুলার মতো ঝুঁটি ও হাত-পায়ে সাদা পশম থাকে। শরীরে অনেক সময় ধূসর বর্ণের পশমও হয়। এদের দেহের চেয়ে লেজ অনেক লম্বা। 

তিনি আরো জানান, দুই থেকে তিন বছর বয়সেই এরা প্রজননক্ষম হয়। আর ১২০ থেকে ১৫০ দিন গর্ভধারণ করে। এরা প্রতিবার সাধারণত দুটি বাচ্চা প্রসব করে। বাচ্চা প্রায় তিন মাস মায়ের দুধ পান করে। তিন মাস পর অন্য খাবার খেতে শুরু করে। গাছের ছাল, কষ, পাতার রস, বিভিন্ন ফল পরিণত বয়সী বানরের প্রধান খাবার।

পার্কের ওই ভারপ্রাপ্ত কর্মকর্তা আরো জানান, কমন মারমুসেট বানর আবদ্ধ অবস্থায় ১৫ থেকে ১৭ বছর এবং মুক্ত পরিবেশে ১২ থেকে ১৩ বছর বাঁচে।

মন্তব্য



সাতদিনের সেরা