kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

কমলগঞ্জের পথে পথে লাল-সবুজের ফেরিওয়ালারা

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি   

১৫ ডিসেম্বর, ২০১৯ ২২:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



কমলগঞ্জের পথে পথে লাল-সবুজের ফেরিওয়ালারা

রাত পোহালেই ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। আর এই বিজয় দিবসে লাল-সবুজের পতাকা পৌঁছে দিতে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুট বেড়াচ্ছেন লাল-সবুজের ফেরিওয়ালারা। এর ব্যক্রিতম নয় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা। দেশের বিভিন্ন প্রান্ত হতে ফেরিওয়ালারা একটি বাঁশের সঙ্গে ছোট বড় লাল-সবুজের পতাকা বেঁধে বিক্রয় করছেন।

লাল-সবুজের ফেরিওয়ালাদের দেখেই ছুটে এসে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ নানা শ্রেণী-পেশার মানুষ পতাকা ও স্টিকার কিনছেন। একেবারে ছোট পতাকা ১০ টাকা থেকে শুরু হয়ে মাপ অনুযায়ী ৩০, ৫০, ১০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বিক্রি করা হয়।

আলাপকালে পতাকা বিক্রি করতে আসা ফরিদপুরের লাল-সবুজের এক ফেরিওয়ালা ইউনুছ মিয়া জানান, বছরের অন্য মাসে সে মৌসুমী ব্যবসা করলেও এ মাসের জন্য লাল-সবুজের ফেরিওয়ালাই তার পরিচয়। ইউনুছের মতো লাল-সবুজের ফেরিওয়ালার পথচলায় বর্ণিল হয়ে উঠেছে কমলগঞ্জের রাস্তা-ঘাট।

মাইলের পর মাইল হেঁটে মানুষের হাতে হাতে আনন্দের সঙ্গে জাতীয় পতাকা পৌঁছে দিচ্ছেন তারা। এ যেন আত্মার টান। সকল মানুষের হাতে একটি করে লাল-সবুজের পতাকা দিতে পারাই আমার স্বার্থকতা। শুধু ডিসেম্বর মাসের শুরু থেকে ১৬ তারিখ পর্যন্ত চলবে এই লাল-সবুজের পতাকা বিক্রি করে তারা।

মন্তব্য



সাতদিনের সেরা