kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

শব্দ ও পরিবেশ দূষণের অভিযোগ

হাটহাজারীতে খালের জায়গা দখল করে জেনারেটর ব্যবসা

মুহাম্মদ জাহাঙ্গীর আলম, হাটহাজারী   

১৫ ডিসেম্বর, ২০১৯ ০১:১৭ | পড়া যাবে ২ মিনিটে



হাটহাজারীতে খালের জায়গা দখল করে জেনারেটর ব্যবসা

ছবি: কালের কণ্ঠ

হাটহাজারী পৌরসভা সদরের কাচারী সড়কের মরা ছড়ার মূল্যবান সরকারি জায়গা দখল করে জনৈক ব্যক্তির বিরুদ্ধে বেআইনি জেনারেটর ব্যবসা করার অভিযোগ উঠেছে। প্রশাসনের নাকের ডগায় পরিবেশ ও শব্দ দূষণ করে অবৈধ এ ব্যবসা বন্ধ করে সরকারি অর্ধ কোটি টাকা মূল্যের জায়গা দখলমুক্ত করার জন্য হাটহাজারী পৌর প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে গত বুধবার স্মারকলিপি দিয়েছে এলাকাবাসী।

এলাকাবাসীর অভিযোগে ও স্মারকলিপি সূত্রে জানা গেছে,  কাচারী সড়কের জগন্নাথ বাড়ির পশ্চিম পার্শ্বে মরা ছড়ার বক্স ড্রেনের পার্শ্বে সরকারি অর্ধ কোটি টাকার মূল্যবান ১ গন্ডা জায়গা দখল করে বেআইনি জেনারেটর ব্যবসা শুরু করে জনৈক ব্যক্তি। দখলকৃত জায়গায় সিমেন্ট দিয়ে ঢালাই করে কয়েক টন ওজনের কয়েকটি জেনারেটর বসিয়ে বিদ্যুৎ সরবাহ দিচ্ছে এ ব্যক্তি। 

জেনারেটনের বিকট শব্দের কারণে এলাকার ব্যবসায়ীসহ বসবাস করা বিভিন্ন বাড়ির বাসিন্দাদের যন্ত্রণাসহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের পড়াশুনার মারাত্মক ব্যাঘাত ঘটছে। শব্দ ও পরিবেশ দূষণে জগন্নাথ বাড়ির মন্দিরে পুজার্থিদের ব্যাঘাত ঘটছে।

তাছাড়া জেনারেটরের কালো ধোঁয়ার কারণে ব্যস্ততম এ এলাকার পরিবেশ দূষণ হচ্ছে। এ বিষয়ে এলাকার প্রায় ৩০ জন নারী পুরুষ স্বাক্ষর করে হাটহাজারী পৌর প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে গত বুধবার পৃথক দুটি স্মারকলিপি দিয়েছে ভুক্তভোগীরা।

জগন্নাথ বাড়ির পুজার্থি দোলন চৌধুরী, অপু চৌধুরী, লিটন কান্তি সেনসহ একাধিক ব্যক্তি বলেন আমরা বেআইনি এ জেনারেটর ব্যবসা বন্ধ করার জন্য অনুরোধ জানালে এ প্রভাবশালী আমাদের দেখে নেওয়ার হুমকি দেয়।

এলাকার বাসিন্দা রোজি আকতার, রিনা আকতার, শাহনুর বেগম, সাদ্দাম হোসেনসহ একাধিক ব্যক্তি বলেন, জেনারেটরের বিকট শব্দ ও কালো ধোঁয়ার কারণে আমাদের সন্তানদের পড়াশোনার ব্যাঘাত ঘটছে। বিশেষ করে চলতি বার্ষিক পরীক্ষার প্রস্তুতি গ্রহণে বাচ্চাদের পড়ালেখার অপূরণীয় ক্ষতি হচ্ছে। এলাকার বয়স্ক মানুষসহ বাসিন্দারা শব্দ ও পরিবেশ দূষণের কারণে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাচ্ছে। আমরা পৌর প্রশাসক মহোদয়ের নিকট এ অবৈধ কর্মকাণ্ড বন্ধের জোর দাবি জানাচ্ছি। 

মন্তব্য



সাতদিনের সেরা