kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

বেরোবি উপাচার্য বললেন

দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে হবে

বেরোবি প্রতিনিধি   

১৪ ডিসেম্বর, ২০১৯ ২০:২৬ | পড়া যাবে ২ মিনিটে



দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে হবে

শহীদদের স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে ইতিহাস বিকৃতির হাত থেকে দেশকে রক্ষা করতে এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শ ধারণ করে দেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। শহীদ বুদ্ধিজীবী দিবস-২০১৯ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

শনিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের কালোব্যাজ ধারণের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ১০টায় শোক পদযাত্রায় অংশ নিয়ে রংপুর শহরের দমদমা বধ্যভূমিতে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বেরোবি উপাচার্য। এ সময় শহীদদের জন্য দাঁড়িয়ে এক মিনিট নিররতা পালন করা হয়। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত দমদমা বধ্যভূমি সংরক্ষণের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে চলতি অর্থবছরেই কাজ শুরু করবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

বেরোবি শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আরো বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক কালো অধ্যায়। পরাজয় নিশ্চিত জেনেই বিজয়ের ঠিক দুদিন আগে পরিকল্পিতভাবে পাক হানাদার ও তাদের দেশীয় দোসররা জাতিকে মেধাশূন্য করতে এদেশের সূর্য-সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করেছিল।

আয়োজক কমিটির সদস্য সচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন মো. আতিউর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্নেল আবু হেনা মুস্তাফা কামাল (অব.)।

মন্তব্য



সাতদিনের সেরা