kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

কলমাকান্দায় ধসে পড়েছে সেতু, উদ্যোগ নেই সংস্কারে

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি    

১৪ ডিসেম্বর, ২০১৯ ১৯:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



কলমাকান্দায় ধসে পড়েছে সেতু, উদ্যোগ নেই সংস্কারে

নেত্রকোনার কলমাকান্দার সিধলী-পাবই সড়কের পাগলা বাজার এলাকায় একটি পাকা সেতুর মাঝের অংশ দীর্ঘদিন ধরে ধসে পড়ে আছে। এতে করে ঝুঁকির মধ্যে দিয়ে ছোট যানবাহন চলাচল করলেও দূরপাল্লার যানসহ কোনো ধরনের বাস ট্রাক চলাচল করতে পারছে না।

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে সেতুর এ অবস্থা থাকলেও সংস্কারের কোনো উদ্যোগ নেই কর্তৃপক্ষে। তবে কর্তৃপক্ষ বলছে এ সেতুটি নতুন করে সংস্কার করা হবে।

স্থানীয় বাসিন্দা ও উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, কলমাকান্দার সিধলী-পাবই সড়কের পাগলা বাজার এলাকায় সেতুটির মাঝের অংশ গত ১০ সেপ্টেম্বর ধসে যায়। অতিরিক্ত বালু বোঝাই একটি ট্রাক সেতুর ওপর উঠলে এ ধসের সৃষ্টি হয়। এরপর ওই সড়কে প্রায় ১২ ঘণ্টার বেশি সময় যান চলচল বন্ধ  থাকে। খবর পয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর জেলার লোকজন এসে সেতুর ধসের অংশে দুটি  বেইলি পাটাতন বসিয়ে যান চলাচল সচল করে। সম্প্রতি পাটাতন বসানো অংশ আরো ধসের সৃষ্টি হচ্ছে। 

গত এক মাস ধরে কোনো রকম বাস-ট্রাকসহ বিভিন্ন ধরনের বড় গাড়ি চলাচলে বেঘাত ঘটছে। আর ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা, নছিমন, করিমনসহ ছোট ছোট যানবাহন ঝুঁকি নিয়ে পরাপার হতে হচ্ছে। এতে করে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। 

শনিবার দুপুরে সরেজমিন পর্যবেক্ষণে দেখা যায়, সেতুর ধসের অংশে যে দুটি বেইলি পাটাতন ছিল তা কোনো কাজে লাগছে না। ঝুঁকিপূর্ণ স্থানে কোনো রকম নিশানাও টাঙানো নেই।

স্থানীয় জনপ্রতিনিধি থেকে এলাকাবাসী ও পথচারীদের অভিযোগ, কর্তৃপক্ষের সংস্কারের কোনো উদ্যোগ নেই। তারা দ্রুত এটি সংস্কার করার দাবি জানিয়েছেন।

উপজেলা প্রকৌশলী মো. আফসার উদ্দিন বলেন, ভারি যানবাহন চলাচল করার কারণে সেতুটির কিছু অংশ ধসে গেছে। ওই অংশে স্টিলের পাটাতন দেওয়া হয়েছে। এটি নতুন করে সংস্কার করা প্রয়োজন। এ নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করা যাচ্ছে দ্রুত এই সমস্যার সমাধান হবে।

মন্তব্য



সাতদিনের সেরা