kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

আমরণ অনশন চলছে চট্টগ্রামের পাটকল শ্রমিকদের

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৯ ১২:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



আমরণ অনশন চলছে চট্টগ্রামের পাটকল শ্রমিকদের

মজুরি কমিশন বাস্তবায়ন, পাটখাতে প্রয়োজনীয় অর্থ প্রদান, বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি শুরু করেছে দেশের চট্টগ্রামের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে এ কর্মসূচি শুরু হয়।

সকাল ৮টায় আমিন জুটমিলসহ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা আমরণ অনশন কর্মসূচি শুরু করে। শ্রমিকরা রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতাদের সঙ্গে মিল গেটে অবস্থান নেন।

আমিন জুট মিল সিবিএ'র দপ্তর সম্পাদক কামাল উদ্দিন বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে নিয়মতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে সারা দেশের মতো চট্টগ্রামের আমিন জুট মিলেও আমরণ অনশন চলছে। শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ বন্ধ রেখে মিল গেটে জড়ো হয়েছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য দিচ্ছেন।

কামাল উদ্দিন বলেন, আমিন জুট মিলে প্রায় চার হাজার শ্রমিক কর্মরত। এর বাইরে চট্টগ্রামে আরো ৯টি পাটকল রয়েছে। সেগুলোর শ্রমিক নেতারাও শ্রমিকদের সঙ্গে মিল গেইটে অবস্থান করছেন। 

মিল শ্রমিকরা জানান, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো ধ্বংস করার জন্য একটি মহল কাজ করছে। সরকারের আন্তরিকতা থাকলেও তারা সরকারি পরিকল্পনা বাস্তবায়ন করছে না। সময়মতো কাঁচা পাট না কেনায় উৎপাদিত পণ্যের মূল্য বেড়ে যাচ্ছে। পুরনো যন্ত্রপাতিতে মিল বেহালে যাচ্ছে। শ্রমিকরা মিল বন্ধ করতে চান না, কিন্তু তাঁদের বেঁচে থাকার জন্য আন্দোলনে যেতে হচ্ছে।

তাঁরা বলেন, আন্দোলন মাঝপথে থেমে গেলে প্রতিশ্রুতির বাস্তবায়ন হয় না। শ্রমিকদের ধুঁকে ধুঁকে মরতে হয়। 

মন্তব্য



সাতদিনের সেরা