kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

জেলা প্রশাসকের ব্যতিক্রমী উদ্যোগ

গোপালগঞ্জে পাখি রক্ষায় গাছে গাছে হাড়ি স্থাপন

গোপালগঞ্জ প্রতিনিধি   

৮ ডিসেম্বর, ২০১৯ ২১:২০ | পড়া যাবে ২ মিনিটে



গোপালগঞ্জে পাখি রক্ষায় গাছে গাছে হাড়ি স্থাপন

গোপালগঞ্জে পাখির অভয়াশ্রম তৈরি করতে এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে জেলা প্রশাসক শাহিদা সুলতানা। রবিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় ও বাংলো চত্বরের গাছে পাখির বাসা হিসেবে মাটির হাড়ি স্থাপনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

প্রথম পর্যায়ে গোপালগঞ্জ শহওে ২০০টি বাসা স্থাপন করা হবে। প্রথম দিনে অন্তত ৫০টি বাসা (হাড়ি) স্থাপন করা হয়েছে। জেলা প্রশাসক শাহিদা সুলতানার তত্বাবধানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী শহিদুল ইসলাম এই ব্যতিক্রমী কাজের বাস্তবায়ন করছেন।

এ ব্যপারে জেলা প্রশাসক শাহিদা সুলতানা কালের কণ্ঠকেক বলেন, আগের মতো শহর বা গ্রাম এলাকায় পাখি দেখা যায় না। বিভিন্ন সময় শিকারীরা পাখি শিকার করায় দিন দিন দেশীয় প্রজাতি বা অতিথী পাখির সংখ্যা কমে যাচ্ছে। অতিথী পাখি এখন আমাদের দেশে কম আসে। তাদের সুষ্ঠু পরিবেশ দিতে বিভিন্ন গাছে মাটির হাড়ির বাসা স্থাপন করা হচ্ছে। পর্যায়ক্রমে শহর থেকে গ্রামে পাখির জন্য বাসা স্থাপন করা হবে।

তিনি বলেন, যাতে ঝড় বৃষ্টির সময় পাখিরা একটা নিরাপদ আশ্রয়ে থাকেতে পারে। শিকারীরা যেন এসব পাখিদের মারতে না পারে। এটা একটি প্রতীকী পদক্ষেপ। যাতে গোপালগঞ্জের মানুষ বুঝতে পারে পাখি শিকার না করে বরং তাদের থাকার জন্য আরাম দায়ক স্থান গড়ে দিতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা