kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

ছাতকে গণসমাবেশ নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপ মুখোমুখি

ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি   

৭ ডিসেম্বর, ২০১৯ ২১:০৪ | পড়া যাবে ৩ মিনিটে



ছাতকে গণসমাবেশ নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপ মুখোমুখি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত শুদ্ধি অভিযানকে স্বাগত জানানোর শ্লোগানকে সামনে রেখে সুনামগঞ্জের ছাতকে আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপ মুখোমুখি অবস্থানে রয়েছে। কাল রবিবার (৮ ডিসেম্বর) একই সময়ে পাশাপাশি স্থানে গণসমাবেশ ও শহরে মিছিল করার ঘোষণায় এখানের আওয়ামী লীগের রাজনৈতিক পরিবেশ আবারো উত্তপ্ত হয়ে উঠেছে।

আজ শনিবার সকাল থেকে পৃথকভাবে মাইকে সামাবেশ ও গণমিছিলের প্রচার-প্রচারণা শুরু করেছেন আওয়ামী লীগের এমপি মুহিবুর রহমান মানিক সমর্থক এবং পৌর মেয়র আবুল কালাম চৌধুরী সমর্থকরা।

গত কয়েকদিন আগে নৌপথে চাদাবাজীকে কেন্দ্র করে আ'লীগ নেতা শামিম আহমদ চৌধুরী ও তার আপন ভাই পৌর মেয়র সমর্থক কাউন্সিলর তাপশদের সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় এক শ্রমিক নিহতের ঘটনার পর এখানের বিবদমান দু’গ্রুপ একই সময়ে সমাবেশ আহ্বান করায় শহরবাসীর মধ্যে বিরাজ করছে অজানা আতঙ্ক।

সমাবেশ ও গণমিছিলকে সফল করতে উভয় গ্রুপই শহরের বাইরে থেকে নেতাকর্মীদের এনে নিজেদের পাল্লা ভারী করার চেষ্টা করছেন।

আওয়ামী লীগের উভয় গ্রুপে এখন বিরাজ করছে টান-টান উত্তেজনা। জানা যায়, প্রায় দু’যুগ ধরে এখানের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এমপি মানিক ও মেয়র কালাম বলয়ে বিভক্ত হয়ে আছে।

জাতীয় এবং স্থানীয় নির্বাচনেও উভয় গ্রুপের নেতাকর্মীদের একে অন্যের প্রতিপক্ষ হয়ে কাজ করতে দেখা গেছে। রাজনৈতিক অন্তদ্বন্ধের কারণে এখানে উভয় গ্রুপের মধ্যে একাধিকবার সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

অভিযোগ আছে ছাতক পৌর মেয়র নেতৃত্বাধীন আবুল কালাম চৌধুরী গ্রুপ প্রতিটি নির্বাচনেই সাংসদ মানিকের বিরুদ্ধাচরণ করেছেন যাতে পরাজিত হলে পরবর্তীতে মানিককে আর দলীয় মনোনয়ন না দেওয়া হয়। এ ছাড়া সাংসদ মানিকের উপর সভা সমাবেশে গোলাগুলিসহ হামলার ঘটনা পর্যন্ত ঘটেছে।

গত ২৮ নভেম্বর জাউয়াবাজারে এক পক্ষের মিছিলে অপর পক্ষ বাধা দেয়। এ নিয়ে বিবদমান দু’গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনা থেকেই এখানের আওয়ামী লীগের গ্রুপিং রাজনীতি আবারো উত্তপ্ত হয়ে উঠে। 

ছাতকে একই সময়ে সভা আহ্বানের বিষয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক, সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু জানান, (এমপি মানিক পক্ষ) তাদের পূর্ব ঘোষিত তারিখ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুদ্ধি অভিযানকে স্বাগত জানাতে সভা ও গণমিছিলের আয়োজন করা হয়েছে। সভা ও গণমিছিল সফল করতে ব্যাপক প্রচার-প্রচারণাও চালানো হয়েছে। অন্য কারো সভা আহ্বানের বিষয়টি তার জানা নেই। রবিবার নির্ধারিত সময়ে তারা শান্তিপূর্ণ ভাবে সভা ও মিছিল করবে।

অপরদিকে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক শামীম আহমদ চৌধুরী জানান, (মেয়র কালাম চৌধুরী পক্ষ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুদ্ধি অভিযানকে স্বাগত জানাতে প্রায় দু’ সপ্তাহ আগে ছাতক উপজেলা আওয়ামী লীগ উদ্যোগ গ্রহণ করেছে।

এ ব্যাপারে ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম কবির জানান, জনগণের শান্তি রক্ষায় প্রশাসন সময়মতো আইনি পদক্ষেপ গ্রহণ করবে।

মন্তব্য



সাতদিনের সেরা