kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

গোয়ালন্দ পৌর আওয়ামী লীগ

তিন দফা স্থগিতের পর সম্মেলন আজ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি   

৭ ডিসেম্বর, ২০১৯ ০৮:৪২ | পড়া যাবে ৩ মিনিটে



তিন দফা স্থগিতের পর সম্মেলন আজ

রাজবাড়ীর গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন তিন দফা স্থগিতের পর আজ শনিবার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে গতকাল শুক্রবার দিনব্যাপী এলাকায় ব্যাপক মাইকিং প্রচার কাজ চালানো হয়। এর আগে সমস্ত প্রস্তুতি থাকা সত্ত্বেও তিন দফা ওই সম্মেলন স্থগিত করা হয়েছিল।

দলীয় সূত্রে জানা যায়, গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন গত ১৮ অক্টোবর হওয়ার কথা ছিল। আগের দিন ১৭ অক্টোবর গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবিএম নুরুল ইসলামের মৃত্যুর কারণে সম্মেলন স্থগিত করা হয়। পরবর্তীতে রাজবাড়ী জেলা কমিটির নেতৃবৃন্দ গোয়ালন্দ উপজেলা ও পৌর কমিটির নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে পরবর্তী সম্মেলনের জন্য ১৮ নভেম্বর তারিখ ঠিক করেন। এরপর থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রার্থীরা তাদের পক্ষের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দলীয় ভোটের মাঠ চষে বেড়াতে থাকেন। এদিকে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলীর অনুপস্থিতিতে সম্মেলন আয়োজন নিয়ে নেতাকর্মীদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব দেখা দেয়। এ অবস্থায় সম্মেলনের আগের দিন ১৭ নভেম্বর রাতে ‘অনিবার্য’ কারণ দেখিয়ে শহরে মাইকিং করে পৌর আওয়ামী লীগের সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়। পরবর্তীতে গত ৩০ নভেম্বর দলীয় কার্যালয়ে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ৫ ডিসেম্বর গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের সম্মেলনের নতুন তারিখ নির্ধারিত হয়। জেলা কমিটির ওই সভা অনুষ্ঠানের পরদিন গত ১ ডিসেম্বর সন্ধ্যায় ‘অনিবাযর্’ কারণ দেখিয়ে পৌর আওয়ামী লীগের ৫ ডিসেম্বরের ওই সম্মেলন ফের স্থগিত ঘোষণা করা হয়।

তৃতীয় দফা স্থগিত ঘোষণার পর গতকাল শুক্রবার সকাল থেকে পৌর আওয়ামী লীগের পক্ষ থেকে এলাকায় ব্যাপক মাইকিং প্রচার করা হয়। এতে বলা হয়, ‘গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আগামীকাল শনিবার (আজ) উপজেলা আওয়ামী লীগের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হবে।’

গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিপ্লব ঘোষ জানিয়েছেন, এবারের সম্মেলনকে সামনে রেখে পৌর আওয়ামী লীগের নতুন কমিটির সভাপতি পদপ্রার্থী দুই জন এবং সাধারণ সম্পাদক পদপ্রার্থী তিন জন তাদের পক্ষের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দলীয় ভোটের মাঠ চষে বেড়ান।

এদিকে পৌর ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. রফিকুল ইসলাম ওরফে জোনা বলেন, ‘সম্মেলনের তারিখ বার বার পরিবর্তন ও স্থগিতে হ্যাট্রিক করায় দলের সাধারণ নেতাকর্মীদের মনে হতাশার পাশাপাশি অনেকটা ক্ষুব্ধতা সৃষ্টি হয়েছে।’

গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বেশ কিছুদিন যাবত রাজবাড়ী জেলা আওয়ামী লীগে দলীয় অভ্যন্তরীণ কোন্দল সৃষ্টি হওয়ায় এর ব্যাপক প্রভাব পড়েছে গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগে। দুই বলয়ে বিভক্ত নেতৃবৃন্দ মুখোমুখি অবস্থানে থাকায় গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের তারিখ বার বার পরিবর্তন করা হয়েছে। নেতৃবৃন্দের এক পক্ষ চাইছে সম্মেলনের মাধ্যমে পকেট কমিটি ঘোষণা করতে। অপর পক্ষ চাইছে কাউন্সিলরদের গোপন ভোটে নেতা নির্বাচন।’

সর্বশেষ নির্ধারিত ৭ ডিসেম্বরের (আজকের) সম্মেলন অনুষ্ঠান সম্পন্ন হওয়ার ব্যাপারে দলের অনেক সাধারণ নেতাকর্মীর মনে এখনো সংশয় রয়েছে বলে তিনি জানান।

শান্তিপূর্ণ পরিবেশে সম্মেলন অনুষ্ঠিত হওয়ার আশাবাদ ব্যক্ত করে গোয়ালন্দ পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোকসেদ আলী বিশ্বাস কালের কণ্ঠকে বলেন, ‘এর আগে পূর্বপ্রস্তুতি থাকা সত্বেও অনিবার্য কারণে তিন দফায় পৌর আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করা হয়েছিল।’ তবে, ‘অনিবার্য কারণ’ প্রসঙ্গে কোনো কথা বলতে তিনি অপারগতা প্রকাশ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা