kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

বোচাগঞ্জ হানাদারমুক্ত দিবস আজ

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি   

৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



বোচাগঞ্জ হানাদারমুক্ত দিবস আজ

আজ ৬ ডিসেম্বর দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা পাকিস্তানি হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বোচাগঞ্জের বীর মুক্তিযোদ্ধারা পাকিস্থানি হানাদার বাহিনীকে পরাজিত করে শত্রুমুক্ত করেছিল বোচাগঞ্জের মাটি।

দীর্ঘ ৯ মাসের লড়াই সংগ্রামে মুক্তিযোদ্ধাদের সুসংগঠিত করেন বোচাগঞ্জের কৃতি সন্তান সাবেক প্রতিমন্ত্রী তৎকালীন তাজউদ্দীন সরকারের বিশেষ দূত, আওয়ামী লীগ নেতা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জননেতা মরহুম আব্দুর রৌফ চৌধুরী ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব মাওলানা ভাষানির ঘনিষ্ঠ সহচর মরহুম আনোয়ারুল হক চৌধুরী নবাব।

এ ছাড়া বোচাগঞ্জের ১১৫ জন দামাল ছেলে, আনসার থেকে আগত একজনসহ মোট ১১৬ জন মুক্তিযোদ্ধা প্রাণপণ লড়াই চালিয়ে ১৯৭১ সালের এই দিনে বোচাগঞ্জকে হানাদার মুক্ত করেন। এতে ধনতলা গ্রামের আব্দুর বারেক ও এনামুল হক, কাকদুয়ার গ্রামের চিনিরাম দেবশর্মা, বিহাগাঁও গ্রামের কাশেম আলী, রনগাঁও ইউনিয়নের ধনঞ্জয়পুর গ্রামের গুলিয়া বাংরু বনকোট চুনিয়াপাড়া গ্রামের বের্যমোহন রায় বীর মুক্তিযোদ্ধাসহ সর্বমোট ১৩ জন মানুষ শহীদ হন।

বাংলাদেশ আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে দলের সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনের সংসদ সদস্য জননেতা খালিদ মাহমুদ চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্ঠায় প্রথমবারের মতো বোচাগঞ্জের কেন্দ্রীয় স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে আসা হচ্ছে। 

এ উপলক্ষে এবারের কর্মসূচি

সকালে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বিভিন্ন সরকারি /বেসরকারি প্রতিষ্ঠানসহ সকল ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, বিজয় র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

সকলকে প্রতিটি কর্মসূচিতে অংশ নিয়ে বোচাগঞ্জ মুক্ত দিবসের কর্মসূচিকে সফল করার আহ্বান জানান বোচাগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড।  

মন্তব্য



সাতদিনের সেরা