kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

সাভারে অবৈধ ইটভাটা ধ্বংস, ২৩ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৫ ডিসেম্বর, ২০১৯ ২১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



সাভারে অবৈধ ইটভাটা ধ্বংস, ২৩ লাখ টাকা জরিমানা

পরিবেশ দূষণের দায়ে রাজধানী ঢাকার উপকণ্ঠ সাভারে অবৈধভাবে গড়ে উঠা পাঁচটি ইটভাটাকে ২৩ লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এসময় পৌর এলাকার সীমানার মধ্যে অবস্থিত এতিমখানা, হাসপাতাল, স্কুল-কলেজ ও কৃষি জমির পাশে এবং নদীর তীরবর্তী এলাকায় অবৈধভাবে গড়ে উঠা ওই ইটভাটাগুলোকে গুঁড়িয়ে দেওয়া হয়। এ ছাড়াও পরবর্তী কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগে জরিমানা করা হয়।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সাভার পৌর এলাকার গেন্ড ও এর আশেপাশের এলাকায় এই অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম। মাকসুদুল ইসলাম জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে তাদের অভিযান চলছে। সম্প্রতি হাইকোর্টের একটি নির্দেশনা অনুযায়ী আগামী ১৫ দিনের মধ্যে রাজধানীর আশেপাশের অবৈধ ইটভাটা বন্ধ করে দিতে হবে। তারই ধারাবাহিকতায় আজকের এই অভিযান। অভিযানে সাভারের গেন্ডা এলাকার তৃষা ব্রিকসকে ৫ লাখ, মাসুম ব্রিকসকে ৫ লাখ, মধুমতি ব্রিকসকে ৫ লাখ, চাঁন মিয়া ব্রিকসকে ৩ লাখ ও কর্ণফুলি ব্রিকসকে ৫ লাখ করে মোট ২৩ লাখ টাকা জরিমানা করা হয়। 

অভিযানের বিষয়ে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. সরিফুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, আগামীতে এ অভিযান অব্যাহত থাকবে। এছাড়া পরিবেশ অধিদপ্তরের মনিটরিং টিম নিয়মিত ইটভাটাগুলো পরিদর্শন করবেন। তাদের পরিদর্শনের সময় কোনো ইটভাটার বিরুদ্ধে অনিয়ম পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অভিযানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শরিফুল আলম, মাহাবুবুর রহমান, উপপরিচালক শাহেদা বেগম, পরিদর্শক জেসমিন আক্তার প্রমুখ। অভিযান চলাকালে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ নিরাপত্তার জন্য র‌্যাব ও পুলিশের সদস্য মোতায়েন ছিল।

এই রকম আরো খবর

মন্তব্য



সাতদিনের সেরা