kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

গ্যাসের ৪০০০ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৪ ডিসেম্বর, ২০১৯ ২২:১৪ | পড়া যাবে ২ মিনিটে



গ্যাসের ৪০০০ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন

রাজধানীর উপকন্ঠ আশুলিয়ায় বিভিন্ন বাসা বাড়িতে দীর্ঘদিন তিতাসের অবৈধ গ্যাস সংযোগ বিদ্যমান। স্থানীয় প্রভাবশালীদের সহযোগিতায় কয়েক হাজার মানুষ এ সংযোগ ব্যবহার করছেন। বুধবার বিশেষ অভিযানে এমন অন্তত চার হাজার অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আশুলিয়ার জিরাবো বাগানবাড়ি এলাকায় বুধবার সারাদিন এ অভিযান পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন সাভার তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক প্রকৌশলী আবু সাদাৎ মোহাম্মদ সায়েম। অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণের কাজে তিতাসের প্রায় ৮০ সদস্যের একটি দল অংশ নেয়।

সূত্র জানায়, আশুলিয়ার বাগানবাড়িসহ আশেপাশের বিভিন্ন গ্রামে একটি চক্র অনেক বাড়িতে অবৈধ গ্যাস সরবরাহের ব্যবস্থা করেছে। তারা এজন্য বাড়ি মালিকদের কাছে থেকে নিয়েছে ৩০ থেকে ৫০ হাজার টাকা। অবৈধভাবে সংযোগের চাপে বৈধ সংযোগ নেওয়া গ্রাহকরা পাচ্ছেন না প্রয়োজনীয় গ্যাস। গত কয়েকদিন ধরে চলছে অভিযান। গ্যাস সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি এসব ঘটনায় দায়ীদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেয়া হবে বলে সংশ্লিষ্টরা জানান।

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত  সাভার তিতাস গ্যাস কর্তৃপক্ষ প্রায় চার বর্গ কিলোমিটার এলাকার প্রায় চার হাজার পরিবারের মধ্যে অবৈধভাবে নেওয়া গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে। তিতাস ওই এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ করে মূল পয়েন্টে মাটির নীচে থাকা গ্যাসের পাইপ তুলে নিয়ে সিলগালা করে দেয়। এ সময় অবৈধ গ্যাস সংযোগ প্রদানে ব্যবহৃত নিম্নমানের কয়েকশ পাইপ উদ্ধার করা হয়। অভিযানের সময় মূল সংযোগ বিচ্ছিন্ন করে ব্যবহার করা রাইজারগুলোও খুলে নেওয়া হয়।

সাভার তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক প্রকৌশলী আবু সাদাৎ মোহাম্মদ সায়েম বলেন, 'বৈধ গ্রাহকদের নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিতকরণ ও অবৈধ সংযোগের সংখ্যা কমাতে অভিযান অব্যাহত থাকবে।'

মন্তব্য



সাতদিনের সেরা