kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

শিক্ষার্থীদের সামনে যুদ্ধের স্মৃতিচারণ করলেন মুক্তিযোদ্ধারা

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি   

৩ ডিসেম্বর, ২০১৯ ২২:১৭ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষার্থীদের সামনে যুদ্ধের স্মৃতিচারণ করলেন মুক্তিযোদ্ধারা

৩ ডিসেম্বর ১৯৭১। এই দিনে কমলগঞ্জ উপজেলার শমশেরনগর মুক্ত হয়েছিল। দিনটি স্মরণ করতে শমশেরনগর সাহিতাঙ্গণের উদ্যোগে শোভাযাত্রার পরে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ডাক বাংলোর বটবতলায় মুক্তিযোদ্ধারা যুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আজ মঙ্গলবার দুপুর ১টায় শমশেরনগর সুজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষের নেতৃত্বে ২ শতাধিক ছাত্রছাত্রীর অংশগ্রহণে শোভাযাত্রা শেষে স্মৃতিচারণ অনুষ্ঠানে যোগ দেয়।

শমসেরনগর ডাক বাংলোর বটতলায় কলেজ শিক্ষার্থী, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে প্রথমেই জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠান শুরু হয়।

স্মৃতিচারণ মুলক বক্তব্য রাখেন মো. মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা নির্মল দাস, মুক্তিযোদ্ধা আব্দুল হাই, লেখক ও গবেষক অধ্যক্ষ রসময় মোহান্ত, মুক্তিযুদ্ধের সংগঠক ও ১৯৭১ সালে শমশেরনগর ডাক বাংলোয় নির্যাতেন শিকার শহীদ পরিবার সদস্য সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল মছব্বির।

এতে স্বাগত বক্তব্য রাখেন সাহিতাঙ্গনের প্রধান ও সুজা মেমোরিয়াল কলেজ অধ্যক্ষ ম মুর্শেদুর রহমান। স্মতিচারণ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ ২৮ মার্চ প্রথম মুক্তিকামী বাঙালিদের প্রতিরোধ আন্দোলনে পাক সেনা ক্যাপ্টেন গোলাম রসুলসহ ৯ জন সেনা সদস্যকে হত্যা সম্পর্কে ও পরবর্তীতে এখানে ক্যাম্প স্থাপন করে পাক সেনারা কিভাবে নিরীহ বাঙালিদের নির্মম নির্যাতনের পর বধ্যভূমিতে হত্যার বর্ণনা তুলে ধরা হয়। 

মন্তব্য



সাতদিনের সেরা